এলডিসি-পরবর্তী বাণিজ্য সুবিধা

১২ বছর বাড়ানোর প্রস্তাবে সমর্থনের আহ্বান বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পথ সহজ করতে এলডিসিভুক্ত দেশগুলোর পক্ষে বাণিজ্য সুবিধার সময় ১২ বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বিশ্ববাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) দেয়া ওই প্রস্তাবের সমর্থন চেয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার রাতে এলডিসির বাণিজ্যমন্ত্রীদের সঙ্গে এক ভার্চুয়াল সম্মেলনে প্রস্তাবের পক্ষে সমর্থনের আহ্বান জানান তিনি।

জেনেভার ইউনাইটেড নেশনস অফিসের আঙ্কটাড সচিবালয়ের মাধ্যমে স্বল্পোন্নত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়ালি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সময় উপস্থিত ছিলেন সম্মেলনের আয়োজক মালাবির বাণিজ্যমন্ত্রী আঙ্কটাডের সেক্রেটারি জেনারেল। সম্মেলনে বাংলাদেশের সব প্রস্তাবসহ একটি মিনিস্টেরিয়াল ডিক্লারেশন ঘোষিত হয়।

সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এলডিসি গ্র্যাজুয়েশন গ্র্যাজুয়েশন পরবর্তী সহজ উত্তরণের জন্য এলডিসি গ্রুপের পক্ষে বিশ্ববাণিজ্য সংস্থায় ট্রেড প্রেফারেন্সের জন্য ১২ বছর সময় বর্ধিতকরণের (এক্সটেনশন) যে প্রস্তাব করা হয়েছে, তা সব পক্ষকে সমর্থন করতে হবে।

কভিড-১৯-এর ফলে স্বল্পোন্নত দেশগুলোর অর্জিত অগ্রযাত্রা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফলভাবে বাংলাদেশ কভিড-১৯ মোকাবেলা করে যাচ্ছে। ক্ষুধা দারিদ্র্যমুক্ত বিশ্ব গঠনে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, এলডিসিভুক্ত দেশগুলোর উন্নয়নে আন্তর্জাতিক সহযোগিতা কার্যক্রম আরো জোরদার করা প্রয়োজন। কভিড-১৯-এর অভিঘাত, ডিজিটাল ডিভাইড, জলবায়ুর বৈরী প্রভাব মোকাবেলার জন্য চলমান ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজার্সগুলোসহ (আইএসএম) যুগোপযোগী আন্তর্জাতিক সহায়তা দরকার।

টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে প্রতিশ্রুতি অনুযায়ী স্বল্পোন্নত দেশগুলোকে টেকনোলজি ট্রান্সফার উৎপাদন ক্ষমতা বাড়াতে কাঠামোগত সহায়তা দিতে হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, আগামীতে অনুষ্ঠেয় আঙ্কটাড-১৫, এমসি-১২, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন এলডিসি- সম্মেলন কার্যক্রমগুলোয় বিশ্বসম্প্রদায়ের প্রতিশ্রুতি অনুযায়ী এলডিসি গ্র্যাজুয়েটিং এলডিসির স্বার্থ সংরক্ষণের বিষয়গুলো কার্যকরভাবে উপস্থাপনের জন্য আঙ্কটাডকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

আঙ্কটাড জাতিসংঘের আন্তঃরাষ্ট্রীয় একটি অঙ্গপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বাণিজ্য, বিনিয়োগ উন্নয়ন বিষয়ে উন্নয়নশীল দেশগুলোকে নীতি উন্নয়ন সহযোগিতা দিয়ে থাকে। আগামী থেকে অক্টোবর আঙ্কটাডের ১৫তম অধিবেশন ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন