জন্মদিনে ববিতার স্মৃতিতে জাফর ইকবাল

ফিচার প্রতিবেদক

দেশের ইতিহাসে অন্যতম জনপ্রিয় সফল অভিনেত্রী ববিতা। অস্কারজয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের মতো পরিচালকের সিনেমায় কাজ করেছেন তিনি।

গতকাল ৩০ জুলাই ৬৪ বছরে পা রাখলেন অভিনেত্রী। করোনার জাঁতাকলে পড়ে গত জন্মদিন ঘরবন্দি হয়েই কাটিয়েছিলেন। কানাডায় অবস্থিত একমাত্র ছেলের সঙ্গে দেখাও হয়নি তার।

এবার জন্মদিন সামনে রেখে আগেভাগেই প্রস্তুতি নিয়ে চলে গেলেন কানাডায়। সেখান থেকেই সেলফোনে জানালেন, করোনায় বিশ্ব যখন বিপর্যস্ত তখন নিজের জন্মদিন নিয়ে কোনো উচ্ছ্বাস নেই। তবে এতদিন পর মুক্ত হয়েছেন। ছেলেকে কাছে পেয়েছেন। কানাডার কিচেনার শহরে আছেন। প্রতিদিনই হাঁটতে বের হচ্ছেন। মুক্ত আকাশে স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন। এটিই অনেক কিছু তার জন্য।

কারো সঙ্গে ভালোবাসার সম্পর্ক তৈরি হয়েছিল কিনা, জন্মদিনে এমন প্রশ্নের জবাবে ববিতা অকপটেই প্রয়াত অভিনেতা জাফর ইকবালের নাম বলেন। সুখস্মৃতিচারণও করলেন চিরসবুজ নায়ককে নিয়ে।

তিনি বলেন, জাফর ইকবালকে ভীষণ পছন্দ করতাম। খুবই স্মার্ট, গুড লুকিং ছিল সে। আমি তাকে ভালোবাসতাম, সেও আমাকে ভালোবাসত। শুটিংয়ের অবসরে অথবা নানা আড্ডায় আমাকে গান শেখাত। আমরা দুজন গিটার বাজিয়ে ইংরেজি গানের চর্চা করতাম। ওর মতো পরিপূর্ণ কোনো নায়ক আমাদের চলচ্চিত্রে আসেনি।

সত্তরের দশকে বাংলা সিনেমায় সাড়া জাগানো নায়ক ছিলেন জাফর ইকবাল। সে সময় দর্শকের মনে আলাদাভাবে জায়গা করে নিয়েছিলেন তিনি। সে সময় জাফর ইকবাল-ববিতার প্রেম ছিল ঢালিউডের আলোচিত বিষয়। প্রায় ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন জাফর ইকবাল। ববিতার সঙ্গে জুটি বেঁধেছেন ৩০টিতে। এর মধ্যে অবুঝ হূদয়, নয়নের আলো, আশীর্বাদ, অপমান, এক মুঠো ভাতওগো বিদেশিনী, প্রেমিক, সন্ধি, বন্ধু আমার অন্যতম। ১৯৯২ সালের জানুয়ারি নায়ক জাফর ইকবাল মারা যান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন