এয়ার ট্যাক্সি চালু করছে এয়ারএশিয়া

বণিক বার্তা ডেস্ক

এয়ার ট্যাক্সি পরিষেবা চালুর পরিকল্পনা করছে বাজেট ক্যারিয়ার এয়ারএশিয়া গ্রুপ। কভিড-১৯ মহামারীতে ব্যবসায় বৈচিত্র্য আনতে মালয়েশিয়ার উড়োজাহাজ সংস্থা দেশটিতে প্রথম ড্রোন সরবরাহ পরিষেবা চালুর উদ্যোগও হাতে নিয়েছে। খবর রয়টার্স।

মহামারীজনিত বিধিনিষেধে উড়োজাহাজ ভ্রমণ থমকে যাওয়ায় ব্যবসায় বৈচিত্র্য আনার পরিকল্পনা নিয়েছে এয়ারএশিয়া। এরই অংশ হিসেবে সংস্থাটি আগামী মাসে উবারের মতো উড়োজাহাজ রাইড-শেয়ারিং পরিষেবা (রাইড-হিলিং) চালু করতে যাচ্ছে। অন্যদিকে এয়ার ট্যাক্সি পরিষেবাটি ১৮ মাসের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে। এয়ার ট্যাক্সিতে একজন পাইলট চারটি আসন থাকবে।

সংস্থাটির প্রধান নির্বাহী টনি ফার্নান্দেজ ইউথ ইকোনমিক ফোরাম ২০২১ অনুষ্ঠানে বলেন, মুহূর্তে আমাদের টিম এয়ারএশিয়ার আসন্ন পরিষেবা নিয়ে কাজ করছে। উড়োজাহাজ সংস্থাটির লজিস্টিক ইউনিট টেলিপোর্ট বর্তমানে রাষ্ট্রায়ত্ত সংস্থা মালয়েশিয়ান গ্লোবাল ইনোভেশন অ্যান্ড ক্রিয়েটিভিটি সেন্টারের সঙ্গে একটি নগর ড্রোন সরবরাহ পরিষেবা পরীক্ষা করছে। চলতি বছরের শেষ দিকে এটি প্রথম বাণিজ্যিক সরবরাহ পরিচালনা করবে। প্রধান নির্বাহী ইনস্টাগ্রামে বলেন, ধারণা তিন সপ্তাহ আগে উত্থাপিত হয়েছিল এবং এটি এখন বাস্তবতা। এয়ারএশিয়া গ্রুপ মহামারীর প্রভাব থেকে পুনরুদ্ধার করছে এবং ডিজিটাল রূপান্তরের সুযোগটি ব্যবহার করছে।

নভেম্বরে টানা পঞ্চমবারের মতো প্রান্তিক লোকসানের কথা জানিয়েছে উড়োজাহাজ সংস্থাটি। এমন পরিস্থিতিতে সংস্থাটি ঋণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ৩৯ লাখ ডলার সংগ্রহ করতে চাইছে। গত মাসে সংস্থাটি বলেছিল, গত বছরের অক্টোবরে ৩৩ শতাংশ মালিকানাধীন তাদের জাপানি ইউনিট কার্যক্রম বন্ধ করে দিয়েছে এবং দেউলিয়ার কার্যক্রম শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন