তথ্য সচিব খাজা মিয়ার যোগদান

নিজস্ব প্রতিবেদক

নতুন তথ্য সচিব খাজা মিয়া গতকাল মন্ত্রণালয়ে যোগদান করেছেন। এদিন তথ্যমন্ত্রী . হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ তথ্য মন্ত্রণালয়ের সবার সঙ্গে পরিচিতি সভায় মিলিত হন তিনি। মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন সংগঠনের নেতারা নতুন সচিবকে অভিনন্দন জানিয়েছে।

খাজা মিয়া এর আগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদায়ন করে। আগের তথ্য সচিব কামরুন নাহার চাকরির মেয়াদ পূর্ণ করে রোববার অবসরোত্তর ছুটিতে যান।

১৯৯১ সালে দশম বিসিএসে উত্তীর্ণ হয়ে সিভিল সার্ভিসে যোগদান করে খাজা মিয়া প্রথমে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে ম্যাজিস্ট্রেট এবং বালাগঞ্জ বিশ্বনাথ থানায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত নরসিংদী জেলায় এনডিসি হিসেবে কাজ করেন। রাজবাড়ী, নেত্রকোনা ময়মনসিংহ জেলায় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে চাঁদপুর জেলার মতলব উপজেলায় নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন এবং তিন বছরের অধিক সময় দায়িত্ব পালন করে ২০০৬ সালের এপ্রিলে ডাক টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে যোগদান করেন।

এরপর স্থানীয় সরকার বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে কাজ করেন খাজা মিয়া। ২০১৫ সাল থেকে সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলর হিসেবে চার বছরের অধিক সময় দায়িত্ব পালন শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে যোগদান করেন। স্থানীয় সরকার বিভাগে কর্মকালীন সার্কভুক্ত দেশগুলোর সমন্বয়ে গঠিত ওয়াটার সাপ্লাই স্যানিটেশন বিষয়ক ইন্টারকান্ট্রি ওয়ার্কিং গ্রুপের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে দুই বছরের অধিক সময় দায়িত্ব পালন করেন।

খাজা মিয়া নড়াইল জেলার কালিয়ায় ১৯৬৫ সালের জুলাই জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে চাচুড়ী পুরুলিয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৮২ সালে খুলনার সরকারি বিএল কলেজ থেকে এইচএসসি পাস করে ১৯৮৬-এর নিয়মিত ব্যাচের ছাত্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে অনার্সসহ মাস্টার ডিগ্রি অর্জন করেন।

তথ্য সচিব খাজা মিয়া সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে আমেরিকা, ইংল্যান্ড, চীন, জাপান, অস্ট্রেলিয়াসহ ইউরোপ এশিয়ার প্রায় ৩০টির মতো দেশ সফর করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন