বন্ধ পাটকল শ্রমিক প্রতিনিধি বৈঠকে অনুপস্থিত, সংসদীয় কমিটির অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক

বন্ধ হয়ে যাওয়া পাটকল শ্রমিকদের ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণে আলোচনা করতে চেয়েছিল শ্রম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ জন্য বন্ধ হয়ে যাওয়া পাটকল শ্রমিকদের প্রতিনিধি ও বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) প্রতিনিধিদের বৈঠকে উপস্থিত করতে বলেছিল কমিটি। কমিটির সভায় বিজেএমসি ও শ্রমিক প্রতিনিধিরা বৈঠকে উপস্থিতও হয়েছিলেন। কিন্তু শ্রমিক প্রতিনিধিরা বন্ধ হওয়া পাটকল শ্রমিকদের প্রতিনিধি নন। যে কারণে আর আলোচনা হয়নি।

আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে সংসদীয় কমিটি। কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান এবং শামসুন নাহার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুজিবুল হক সাংবাদিকদের বলেন, তারা মন্ত্রণালয়কে বলেছিলেন বন্ধ হয়ে যাওয়া পাটকল শ্রমিকদের প্রতিনিধিকে বৈঠকে আমন্ত্রণ জানাতে। দুজন শ্রমিক প্রতিনিধি এসেছিলেন। কিন্তু তারা বন্ধ হয়ে যাওয়া পাটকল শ্রমিক নন। মন্ত্রণালয় হয়তো নির্দেশনা বুঝতে পারেনি। কমিটি এতে অসন্তোষ প্রকাশ করেছে। আগামী বৈঠকে শ্রমিক প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।

দুজন কর্মকর্তা অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য কাজ করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এমন একটি চিঠিতে সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানকে জড়ানো হয়েছে অভিযোগ তুলে কমিটির পক্ষ থেকে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করা হয়। বৈঠকে দ্রুত চিঠি প্রদানের মাধ্যমে বিষয়টি সুরাহার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, কমিটির আগের বৈঠকে শাজাহান খান নিজেই প্রসঙ্গটি তোলেন। তিনি মন্ত্রী থাকা অবস্থায় শ্রম মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা তার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। বিষয়টির সূত্র ধরে মন্ত্রণালয়ের চিঠিতে তাকে জড়ানো হয়েছে বলে আগের বৈঠকে তিনি বলেছিলেন। যার পরিপ্রেক্ষিতে সংসদীয় কমিটির বিষয়টি নিয়ে অসন্তোষ প্রকাশ করে এটি সুরাহা করার সুপারিশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন