‘নিজের বলার মত একটা গল্প’ ফাউন্ডেশনের হাজারতম দিন উদযাপন

বণিক বার্তা ডেস্ক

নির্দিষ্ট বিষয়ে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে অনলাইনে প্রতি ৯০ দিনে ১১টি ব্যাচে চার লাখ মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দেয়ার প্ল্যাটফর্ম ‘নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন’। আজ বুধবার প্ল্যাটফর্মটি প্রতিষ্ঠার এক হাজারতম দিন উদযাপিত হলো।

দেশের ৬৪টি জেলার পাশাপাশি পৃথিবীর ৫০টি দেশে সংগঠনটির উদ্যোক্তা প্রশিক্ষণার্থীরা একযোগে দিনটি উদযাপন করেন।  কেন্দ্রীয়ভাবে ঢাকার কচিকাঁচার আসর মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্সের সিইও মমিন ইউ ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের জেনারেল সেক্রেটারি তৌহিদ হোসেন, ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ নানা পর্যায়ের গুণীজনেরা।

এছাড়া দিবসটিকে কেন্দ্র করে ঢাকার আয়োজনে শুভেচ্ছা জানাতে হাজির হন সংগঠনটির উপদেষ্টা পর্ষদ, দেশের টেক প্রতিষ্ঠানগুলোর কর্নধার, সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের কর্মী, সাংবাদিক, নিজের বলার মত একটা গল্প প্লাটফর্মের সফল কয়েকজন উদ্যোক্তা, ঢাকা জেলার ভলান্টিয়ার টিম সহ আমন্ত্রিত অতিথিরা। দেশের বিভিন্ন জেলার আয়োজনে ডিসি, ইউএনও, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা, সমাজের গনমান্য ব্যক্তিরা অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশের ৮টি বিভাগ থেকে ১৪ জন তরুণকে যাদের আর্থিক অবস্থা ভালো নয় কিন্তু উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন তাদের এই প্ল্যাটফর্মের ১৪০ জন উদ্যোক্তা মিলিতভাবে প্রত্যেককে ২০ হাজার টাকার পণ্য ৬ মাসের জন্য বাকিতে দেন।

‘নিজের বলার মতো একটা গল্প’ উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ, ১০টি বিষয়ে দক্ষতা শেখানো ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন প্রশিক্ষণ কর্মশালার প্ল্যাটফর্ম। মাত্র ১৬৪ জন তরুণকে নিয়ে এই সামাজিক ও শিক্ষামূলক কাজের উদ্যোগ ২ বছর ৯ মাস আগে শুরু হলেও তারা সাত হাজারের বেশি মানুষকে উদ্যোক্তা হিসেবে তৈরি করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন