ভবন নির্মাণে চীনা নির্দেশিকা: ৫০০ মিটারের বেশি নয়, নকশায় থাকতে হবে স্বাতন্ত্র

বণিক বার্তা অনলাইন

আর একই ডিজাইনের একাধিক ভবন নির্মাণ করতে দেবে না চীন। সেই সঙ্গে অট্টালিকার ক্ষেত্রে ৫০০ মিটারের (১ হাজার ৬৪০ ফুট) বেশি উঁচু হলে অনুমোদন দেয়া হবে না।

স্থাপত্য, আবাসন এবং নগর পরিকল্পনাবিদদের জন্য নতুন সরকারি নির্দেশিকায় এসব শর্ত উল্লেখ করেছে চীন সরকার।

এই নির্দেশিকাকে নগরের জন্য ‘নতুন যুগ’ বলে অভিহিত করছে চীন। চলতি বছরের শুরুর দিকেই চীনের আবাসন মন্ত্রণালয় এবং ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

নির্দেশিকায় নকশায় স্বাতন্ত্র ও অনধিক ৫০০ মিটার উঁচু করার শর্তের পাশাপাশি ভবনের চারপাশের পরিবেশকে ধারণ এবং চীনা বৈশিষ্ট্যকে সমুজ্জ্বল রাখার ব্যাপারে জোর দেয়া হয়েছে। 

উচ্চতার ব্যাপারে নতুন নির্দেশনা এরই মধ্যে রাজধানী বেইজিংসহ বড় শহরগুলো বাস্তবায়ন শুরু হয়ে গেছে। অবশ্য ২০১৬ সালেই সরকারি একটি নির্দেশে অস্বাভাবিক বড় আকারের, বিজাতীয় সংস্কৃতির ধারক এবং অদ্ভূত দর্শন ভবন নির্মাণ বন্ধের আহ্বান জানানো হয়েছিল। সেটিই এখন আনুষ্ঠানিকভাবে বিধিনিষেধের মধ্যে আনা হলো।

এ ব্যাপারে ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার এশিয়ান আর্কিটেকচারের অধ্যাপক লি শিকিয়াও বলেন, এই নির্দেশনা কিন্তু আসলে শুধু ভবনের উচ্চতা সম্পর্কিত নয়। চীনা সংস্কৃতি, নাগরিক সামঞ্জস্য, নগরের মূল আত্মাকে ধারণ ও চেহারায় আধুনিকতা আনাই এর লক্ষ্য। একাডেমিক আলোচনায় বিষয়গুলো অনেক দিন ধরেই আছে। কিন্তু কী কারণে যে এগুলো এতো দিন সরকারি নথিতে অন্তর্ভুক্ত হয়নি তা কে জানে!

উল্লেখ্য, ৫০০ মিটারের বেশি উচ্চতার যতো ভবন সারা বিশ্বে রয়েছে তার মধ্যে ১০টি চীনে। এর অর্ধেক চীনের মূল ভূখণ্ডে। এর মধ্যে একটি পৃথিবীর দ্বিতীয় উচ্চতম অট্টালিকা, সাংহাই টাওয়ার, এটির উচ্চতা ৬৩২ মিটার। এর পরেই আছে শেনঝেনের পিং এন ফিন্যান্স সেন্টার। এ ভবনের উচ্চতা ৫৯৯ মিটার।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন