গোপালগঞ্জে ভোক্তা অধিকার বিষয়ে প্রশিক্ষণ পেল ১৫০০ শিক্ষার্থী

ফিচার প্রতিবেদক

উন্নয়নের ধারায় গোপালগঞ্জ অঞ্চলে লেগেছে আধুনিকতার ছোঁয়া। রাস্তাঘাটের পাশাপাশি বেড়েছে অবকাঠামো। বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। দেশের শিক্ষার্থীদের বৈজ্ঞানিক শিক্ষায় শিক্ষিত করতে প্রতিষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) যাত্রা করেছে মাত্র নয় বছর আগে। ২০১১ সাল থেকে এখানের শিক্ষার্থীরা জ্ঞান আহরণের পাশাপাশি যুক্ত হয়েছেন বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনে।

এরই ধারাবাহিকতায় ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্ববৃহৎ অনুষ্ঠান কনজিউমার রাইটস অ্যান্ড ক্যারিয়ার ফেস্টিভ্যাল-২০২০। দিনব্যাপী এ ফেস্টিভ্যালে বশেমুরবিপ্রবি ছাড়াও পার্শ্ববর্তী অঞ্চলের ১৫টি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী এবং প্রতিনিধিরা মিলে প্রায় ১ হাজার ৫০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) ঢাকা বিভাগীয় কার্যালয়ের সঙ্গে ভোক্তা অধিকার সংস্থা কনসাস কনজিউমার্স সোসাইটি (সিসিএস) এবং এর যুব শাখা কনজিউমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠান বাস্তবায়নে ছিল সিওয়াইবির বশেমুরবিপ্রবি শাখা। শাখার প্রায় ৫০ জন স্বেচ্ছাসেবীর অক্লান্ত পরিশ্রমের পর অবশেষে ৭ ফেব্রুয়ারি ক্যাম্পাসের আচার্য যগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের মুক্তমঞ্চে আয়োজিত হয় স্বপ্নের এ মিলনমেলা।

সকাল ৮টা, ভবনের মূল ফটকে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়; কে কার আগে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবে। গেট পার হতেই সিওয়াইবির স্বেচ্ছাসেবীরা প্রত্যেককে একটি করে টিশার্ট, প্যাড-কলম দিয়ে স্বাগত জানান। মঞ্চের সামনে সাজানো দেড় হাজার চেয়ার। শীতের শেষ মৌসুমে মৃদু ঠাণ্ডায় সূর্য তার আলো ঝলমল রোদ দিয়ে উষ্ণ করে তোলে। শিক্ষার্থীরা আসন নেয়ার পর শাখার কর্মী সিফাত রাকা ও সাজেদুর রহমানের সঞ্চালনায় মূল অনুষ্ঠান শুরু হয়। কোরআন ও গীতা পাঠ শেষে সমবেত কণ্ঠে গাওয়া হয় জাতীয় সংগীত। এরপর বঙ্গবন্ধুর জন্মভূমিতে তার রুহের মাগফিরাত ও ভাষাশহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হিসেবে ছিল ই-ভ্যালি, ফুড পার্টনার হিসেবে অলটাইম এবং মিডিয়া পার্টনার ছিল দৈনিক বণিক বার্তা। এছাড়া বশেমুরবিপ্রবির বিএনসিসি, রোভার, ফটোগ্রাফি ও ভিডিও অ্যাসোসিয়েশন স্বেচ্ছাসেবী হিসেবে দিনজুড়ে সহায়তা করে।

শাখা সিওয়াইবির সভাপতি ও অনুষ্ঠানের আহ্বায়ক তারিক লিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বশেমুরবিপ্রবির উপাচার্য অধ্যাপক মো. শাহজাহান। প্রধান বক্তা ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার, সম্মানিত অতিথি ছিলেন শেয়ার অ্যান্ড কেয়ারের সিইও ও স্থানীয় গোবরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সিসিএসের নির্বাহী পরিচালক ও সিওয়াইবির কেন্দ্রীয় সভাপতি পলাশ মাহমুদ, সিওয়াইবির বশেমুরবিপ্রবি শাখার উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শফিকুল ইসলাম ও মো. আবদুর রহমান, সিওয়াইবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সোহরাওয়ার্দী শুভ, যুগ্ম সম্পাদক ইমরান শুভ্র প্রমুখ।

দুই পর্বের এ অনুষ্ঠানে প্রথম পর্ব ছিল প্রশিক্ষণ প্রদান। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন ন্যাশনাল ইয়ুথ ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি কেএম হাসান রিপন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এমএইচএম মুবাশশির, বিডি জবস ডটকমের সিনিয়র ম্যানেজার মোহাম্মদ আলী ফিরোজ,    -কমার্স সাইট ই-ভ্যালির সিনিয়র ম্যানেজার (অপারেশন অ্যান্ড আইআর) আব্দুল্লাহ আল মামুন, আউট স্পোকেনের প্রতিষ্ঠাতা আফজাল হোসাইন, ব্র্যাক ব্যাংকের সিনিয়র কর্মকর্তা মেহেনাজ আক্তারসহ প্রমুখ।


 

অধ্যাপক ড. মো. শাহজাহান

উপাচার্য, বশেমুরবিপ্রবি

খাদ্যে ভেজাল প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে সিওয়াইবির এ কাজকে আমি সাধুবাদ জানাই। আমাদের ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের মাঝে সিওয়াইবি নতুন সাড়া জাগিয়েছে। এত গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষার্থীদের কাজ করা খুবই আনন্দের বিষয়। আমাদের নতুন প্রজন্মকে সুস্থ ও সুন্দর পরিবেশ গড়ে দিতে নিজেদের সচেতন হওয়ার বিকল্প নেই। শিক্ষার্থীরা নিজেদের অধিকার জানবে। অন্যকে জানিয়ে সচেতন জাতি গড়ে তুলবে। খাদ্যে ভেজাল আমাদের দেশে অহরহ ঘটছে। প্রতিনিয়তই মানুষ অসুস্থ হচ্ছে। তাদের জন্য সিওয়াইবি যে উদ্যোগ হাতে নিয়েছে, তা খুবই সময়োপযোগী।


মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার

উপ-পরিচালক, ডিএনসিআরপি

ভোক্তা হিসেবে আমাদের সব অধিকার বুঝে নিতে হবে। সমাজের সচেতন মানুষদের দলে যোগ দিতে হবে। সরকার ভোক্তা অধিকার বাস্তবায়নে আইন প্রণয়ন করেছে। আমরা সারা দেশে ভোক্তা অধিকার আইন প্রয়োগের চেষ্টা করছি। সেজন্য ছাত্র-শিক্ষকসহ সাধারণ মানুষকে ভোক্তা অধিকার নিয়ে জানতে হবে। সবাই সচেতন হলে ভোক্তা অধিকারবিরোধী কোনো কাজ সংঘটিত হবে না। আমরা যেই আন্দোলন চালিয়ে যাচ্ছি, বর্তমান সরকারের সঙ্গে সঙ্গে তোমাদেরও এগিয়ে আসতে হবে। প্রত্যেককে ভালো মানুষ হতে হবে। নীতি-নৈতিকতাসম্পন্ন বিবেকের অধিকারী হতে হবে।


শফিকুর রহমান চৌধুরি

সিইও, শেয়ার অ্যান্ড কেয়ার

শিক্ষার্থীদের ইথিক্যাল হতে হবে। কোনো কাজেই নৈতিকতাবিরোধী কোনো কিছু করা যাবে না। যেকোনো কাজে সফলতা অর্জন তখনই দীর্ঘস্থায়ী হবে, যখন তোমাদের মাঝে নৈতিকতা বোধ জাগ্রত থাকবে। একজন মানুষ অনেক ক্ষমতাধর হতে পারে। কিন্তু তার মাঝে নৈতিকতা না থাকলে সে কখনো মানুষের ভালোবাসা অর্জন করতে পারবে না। তোমরা শিক্ষার্থী, তোমাদের থেকে জাতি অনেক কিছু প্রত্যাশা করে। তোমাদের দেখেই অন্যরা নৈতিকতা শিখবে। তোমাদের সবার সমন্বয়ে আগামী দিনে যোগ্য জাতি গড়ে উঠবে। দেশ গড়তে, নিজের ভবিষ্যৎ সুন্দর করতে তোমাদের আরো সচেতন হতে হবে।


পলাশ মাহমুদ

নির্বাহী পরিচালক, সিসিএস সভাপতি, সিওয়াইবি।

ক্যারিয়ার গঠনে শুধু চাকরিকেন্দ্রিক চিন্তা থেকে শিক্ষার্থীদের বের হয়ে আসতে হবে। শিক্ষার্থীদের সৃজনশীল উদ্যোক্তা হতে হবে। ভোক্তা অধিকার নিয়ে আমরা যে আন্দোলনে নেমেছি, তাতে সবাইকে যুক্ত হওয়ার অনুরোধ জানাচ্ছি। আমরা চাই একটি সমৃদ্ধ দেশ। ভোক্তা অধিকার নিশ্চিত একটি দেশ। খাদ্যে ভেজালমুক্ত দেশ। সেই লক্ষ্য নিয়েই আমাদের যাত্রা শুরু হয়েছিল। তাই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী হিসেবে নিজের অধিকার বাস্তবায়ন এবং দেশে খাদ্যে ভেজাল প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করতে হবে।


কেএম হাসান রিপন

সভাপতি, ন্যাশনাল ইয়ুথ ডেভেলপমেন্ট ফোরাম

সফল হতে হলে নিজের মাঝে বেশকিছু বিষয়ের সমন্বয় ঘটাতে হবে। তার মধ্যে সবচেয়ে বেশি দরকার সততা, সাহস, ধৈর্য, সংগ্রাম ও অনুশীলন। শিক্ষাজীবনসহ পরবর্তী সময়ে চাকরির ক্ষেত্রেও সফলতা পেতে এ বিষয়গুলো অনুসরণ করতে হবে। এসবের মাধ্যমে যে কেউ তার ইচ্ছাকে বাস্তবে রূপ দিতে পারবে। শিক্ষার্থীদের ভেতরে অদম্য শক্তি আছে। তারা চাইলে যেকোনো কিছু করতে পারে। এখন প্রয়োজন নিজের যোগ্যতা অর্জন করে তার প্রয়োগ ঘটানো। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে আরো বেশি প্রতিষ্ঠিত করতে হবে।


মোহাম্মদ আলী ফিরোজ

সিনিয়র ম্যানেজার, বিডিজবস ডটকম।

চাকরির বাজারে যোগ্য প্রার্থীর সংখ্যা খুবই অপ্রতুল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজেদের আরো যোগ্য হয়ে গড়ে উঠতে হবে। ভালো চাকরি পেতে হলে স্মার্ট সিভি তৈরি করতে হবে। ভালো সিভি চাকরির ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। নিজেকে যোগ্য হিসেবে পরিচয় দিতে সুন্দর ও প্রাসঙ্গিকভাবে আবেদন করতে হবে। প্রশিক্ষণে তিনি চাকরি পাওয়ার খুঁটিনাটি ও ভালো সিভি তৈরির বিস্তারিত তুলে ধরেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন