ব্রিটিশ স্টিল কিনছে চীনা জিংগি

বণিক বার্তা ডেস্ক

ব্রিটিশ স্টিল কিনতে যাচ্ছে চীনের জিংগি স্টিল ম্যাটেরিয়াল ফ্যাক্টরি। এ চুক্তিতে সম্মতি জানিয়েছে ব্রিটেনের শ্রমিক সংগঠনগুলো। এছাড়া চীনাদের হাতে আসার পর কোম্পানিটির সাবেক কর্মীদের অবস্থা কী হবে, তা নিয়েও এক ধরনের সমঝোতা হয়েছে। খবর গার্ডিয়ান।

ব্রিটিশ শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে চীনা কোম্পানিটির একটি আশাব্যঞ্জক চুক্তি হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তবে চুক্তির আগে যেসব শর্তে এ লেনদেন হবে, তা নিয়ে সংগঠনগুলোর শ্রমিকদের মধ্যে ভোটাভুটি হবে। ভোটের ফলের ভিত্তিতেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এদিকে সদস্যদের জানানোর আগে বিষয়টি নিয়ে মতামত জানাতে সম্মত হননি শ্রমিক সংগঠনগুলোর এক মুখপাত্র। ফেব্রুয়ারির শেষের দিকে চুক্তি হওয়ার সম্ভাবনা থাকলেও সুনির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি।

নয় মাস আগে কোম্পানিটির দেউলিয়াত্ব সুরক্ষার জন্য আবেদন করা হয়। এরপর থেকে এটির বাণিজ্যিক কার্যক্রম বাবদ ব্রিটিশ সরকারকে দৈনিক প্রায় ১০ লাখ পাউন্ড লোকসান দিতে হচ্ছে। চীনা কোম্পানির সঙ্গে এ চুক্তির ফলে দেশটির প্রায় চার হাজার কর্মী বেকারত্ব থেকে রক্ষা পাবেন।

এদিকে জিংগি ব্রিটিশ স্টিল কেনার দ্বারপ্রান্তে পৌঁছলেও সরবরাহকারীদের সঙ্গে চীনা কোম্পানিটি এখনো কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি। অন্যদিকে চীনা কোম্পানিটির কাছে কোনো কারণে ব্রিটিশ স্টিল বিক্রি করা সম্ভব না হলে, সেক্ষেত্রে বিকল্প প্রস্তুতি রেখেছে যুক্তরাজ্য সরকার। এজন্য ব্রিটিশ স্টিল বিক্রি নিয়ে তুর্কি সেনগিজ হোল্ডিংসের সঙ্গেও কিছুটা আলোচনা সেরে রেখেছে দেশটির সরকার।

প্রসঙ্গত, গত বছর ব্রিটিশ স্টিল কিনতে ৫ কোটি পাউন্ডের একটি চুক্তি সই করে জিংগি। কোম্পানিটির হারানো গৌরব পুনরুদ্ধারে প্রায় ১২০ কোটি পাউন্ড বিনিয়োগের ঘোষণা দিয়েছে চীনা কোম্পানি। এ পরিস্থিতি ব্রিটিশ স্টিল কেনার দৌড়ে এখনো পর্যন্ত জিংগিই এগিয়ে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন