সিলেটে পেঁয়াজ নিয়ে হুলুস্থুল

বণিক বার্তা প্রতিনিধি সিলেট

ভারত থেকে অবৈধ পথে আনা প্রায় সাত হাজার কেজি পেঁয়াজ শুক্রবার আটক করেছিল র‌্যাব। গতকাল সকালে নগরীর তিনটি এলাকায় ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ওই পেঁয়াজ কিনতে গিয়েই হুলুস্থুল কাণ্ড ঘটে গেছে।

গতকাল সকাল থেকেই নির্ধারিত তিনটি পয়েন্টে পেঁয়াজের জন্য দীর্ঘ লাইন ধরেন নগরবাসী। অশীতিপর বৃদ্ধ, হুইলচেয়ারে করে আসা পঙ্গু সবাই দাঁড়ান পেঁয়াজের লাইনে। এক কেজি করে পেঁয়াজ বিক্রি করা হয় প্রত্যেকের কাছে। এক কেজি পেঁয়াজের জন্য লাইন ছাড়িয়ে যায় এক কিলোমিটার। দুপুরে পেঁয়াজের লাইনে নতুন মাত্রা দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর কিন ব্রিজের পাশের টিসিবির ট্রাক ঘিরে সৃষ্ট লাইনের শেষে কয়েকজন সঙ্গী নিয়ে দাঁড়িয়ে যান তিনি। লাইনে দাঁড়িয়ে পেঁয়াজও ক্রয় করেন।

আরিফুল হক চৌধুরী বলেন, পেঁয়াজ নিয়ে দেশজুড়ে এক ধরনের নৈরাজ্য তৈরি হয়েছে। ব্যবসায়ীরা অন্যায্যভাবে দাম বাড়িয়ে দিচ্ছেন। আবার সরকারও তা নিয়ন্ত্রণ করতে পারছে না। আজ আমি সাধারণ মানুষের কাতারে এসে পেঁয়াজ নিয়ে চলমান অস্থিরতার প্রতীকী প্রতিবাদ জানাচ্ছি।

নিয়ে মাতামাতির মধ্যে নগরীর রিকাবীবাজারে ঘটে যায় আরেক কাণ্ড। রিকাবীবাজারে কবি নজরুল অডিটোরিয়ামের সামনে টিসিবির ট্রাক ঘিরে ক্রেতাদের লাইনে হঠাৎ ধাক্কাধাক্কি শুরু হয়। ধাক্কাকাক্কি সামলাতে এগিয়ে আসতে হয় পুলিশকে। লাইনের শৃঙ্খলা ফেরাতে ব্যস্ত এক পুলিশ সদস্যের শটগানের গুলিতে আহত হন দুজন। পুলিশ বলছে, অসাবধানতাবশত মিসফায়ার- দুর্ঘটনা ঘটেছে।

সময় গুলিবিদ্ধ হন এক নারীসহ দুজন। ওই নারীর পরিচয় পাওয়া যায়নি। আহত অন্য পথচারী চন্দ্রকান্ত সিংহকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিলেট কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) রিতা আক্তার বলেন, পেঁয়াজ কিনতে আসা ক্রেতাদের মধ্যে যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় এজন্য পুলিশ পাঁচজন করে ক্রেতাকে অডিটোরিয়ামের গেট দিয়ে ভেতরে প্রবেশের সুযোগ দিচ্ছিল। এর মধ্যে পেছন থেকে ধাক্কাধাক্কি শুরু হলে পুলিশ বাধা দেয়। সময় লোড করা একটি

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন