জেসন বোর্ন থেকে আলাদা হবে বন্ড

ফিচার ডেস্ক

মাসের পর মাস, না, বছরের পর বছর অপেক্ষার পর, শেষ পর্যন্ত জেমস বন্ড ২৫তম পর্বের নাম জানা গিয়েছিল: নো টাইম টু ডাই। নাম জানিয়ে খবরটা প্রকাশ করা হয়েছিল ০০৭ টুইটার অ্যাকাউন্ট থেকে, সঙ্গে ছবি মুক্তির দিনক্ষণ জানানো হয়েছিল: এপ্রিল ২০২০ সাল।

জিকিউ ম্যাগাজিনের প্রকাশিতব্য ২০১৯ নভেম্বর সংখ্যায় বন্ড অভিনেত্রী নাউমি হ্যারিস এক সাক্ষাত্কারে জানিয়েছেন, স্কাইফল আর স্পেক্টর একসঙ্গে নিয়ে তৈরি হচ্ছে নতুন বন্ড। কিন্তু এতে এত বড় সব চমক রয়েছে, যা দেখে আমি পর্যন্ত বলে উঠেছি, ওহ্, ওয়াও! কাজেই আমি মনে করি, আমরা দর্শককেও সত্যিই চমকে দিতে যাচ্ছি।

এপ্রিলে জ্যামাইকার গোল্ডেন আই ভিলা থেকে জানানো হয়েছিল, নো টাইম টু ডাই ছবির চিত্রনাট্যদলে যোগ দিচ্ছেন ফিবি ওয়ালার-ব্রিজ। আর রাল্ফ ফিনেস, লি সেডক্স, নাউমি হ্যারিস, রয় কিনার, বেন উইনশ এবং জেফরি রাইটের মতো পুরনোদের সঙ্গে খলনায়ক চরিত্রে যোগ দিচ্ছেন রামি মালেক।

বন্ড ছবির অভিনয় শিল্পীদের নাম ঘোষণার অনুষ্ঠানে রামি মালেক নিউইয়র্কে আটকে পড়ায় জ্যামাইকায় হাজির হতে পারেননি। তবে তিনি প্রতিক্রিয়া জানিয়েছেন। বলেছেন, আমি সবার কাছে প্রতিশ্রুতি দিচ্ছি, নিশ্চিত থাকুন, মি বন্ডের জীবন সব রকমভাবে সমস্যাসংকুল করে তুলব।

পঞ্চমবারের মতো বন্ড হিসেবে হাজির হচ্ছেন ড্যানিয়েল ক্রেইগ। তাকে ছবি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বন্ডসুলভ রহস্য রেখে দেন, আমি বন্ডের ঐতিহ্য টেনে নিয়ে যেতে যথাসাধ্য করেছি। বন্ড আর সবার চেয়ে সবসময়ই আলাদা।

ছবির পরিচালক ক্যারি ফুকুনাগা নরওয়েতে শুটিং সেরে জ্যামাইকায় হাজির হয়েছিলেন। জ্যামাইকা বাদেও বন্ডের শুটিং হবে লন্ডনের পাইনউড আর ইতালির মাতেরায়। ছবি শুরু হবে জ্যামাইকার দৃশ্য দিয়েই, বন্ড ছুটি কাটাচ্ছেন। আমরা মনে করি জ্যামাইকা হলো বন্ডের আধ্যাত্মিক ডেরা, ব্যাখ্যা দেন ছবির প্রযোজক বারবারা ব্রকোলি।

ইউটিউবে এখন জেমস বন্ডের আধ্যাত্মিক বাড়ি দেখতে চাইলে ঢুঁ মারতে পারেন। বড় পর্দায় জেমস বন্ডের ২৫তম পর্ব কেমন হবে, তার নমুনা হিসেবে ভিডিও ছাড়া হয়েছিল। সেখানে দেখা যায়, জ্যামাইকান ব্যস্ত পটভূমিতে বন্ড এক পুরনো ল্যান্ড রবার চালাচ্ছেন; একটি দৃশ্যে নাইট ক্লাবে নাচের দৃশ্যে দেখা যাচ্ছে, বন্ড গার্ল লাসহানা লিঞ্চ বসে আছেন... তবে ঠিক কোথায় বসে আছেন তা স্পষ্ট না, বরাবরের মতোই শান্ত, সুন্দর চেহারায় হাজির হয়েছেন তিনি। তবে নতুন খলনায়ক মালেক ভিডিওর কোথাও নেই। তার চমক এখানে অনুপস্থিতই রাখা হয়েছে।

এবারের বন্ড নিয়ে প্রযোজনা প্রতিষ্ঠান এওন যথেষ্টই সতর্ক। শেষ বন্ড ছবি স্পেক্টার অকারণ লম্বা করা হয়েছিল, আর মনিকা বেলুচ্চিকে ঠিকভাবে কাজে লাগানো হয়নি, তার উপস্থিতি অকারণ মনে হয়েছে। আর দ্রুতগতির জেসন বোর্ন ছবি নির্মিত হওয়ার পর জেমস বন্ডকে পুরনো কায়দায় হাজির করলে চলবে না পর্যবেক্ষণ দিয়েছেন পরিচালক ক্যারি ফুকুনাগা।

এদিকে ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারের নর্টন এয়ার বেইজে বন্ডের শুটিংয়ে ব্যবহূত এক ভ্যানকে ঘিরে সন্ত্রাসী হামলার খবর প্রচার হলে প্রায় ৪০০ লোককে সংশ্লিষ্ট এলাকা থেকে সরিয়ে নেয়া হয়। গত সপ্তাহে বন্ডের শুটিং ক্রুরা আগের দিন শুটিং শেষে একটি ভ্যান ফেলে রেখে যায়। সন্দেহজনক ভ্যানের নিরাপত্তা কাগজপত্রও মেয়াদোত্তীর্ণ ছিল। ফলে পুলিশ ৩০০ মিটার এলাকা দ্রুত ঘিরে ফেলে, বোমা শনাক্তকারী কুকুর ঘটনাস্থলে আনা হয়, শুরুতে গাড়িতে উচ্চক্ষমতার আতশবাজি পোড়ানোর বিস্ফোরক আছে বলা হলেও পরে অস্বীকার করা হয়।

এখন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন