বাতিল জিনিসের দোকানে ঋত্বিক ঘটকের কবিতা!

যেন আবর্জনার গাদায় গুপ্তধন খুঁজে পাওয়ার মতো ব্যাপার। একজন ফিল্ম আর্কাইভিস্ট বাতিল মালের দোকানে পুরনো সিনেমার পোস্টার খুঁজছিলেন। এভাবে হঠাত্ই তিনি পণ্ডিত রবিশঙ্করের কিছু দুর্লভ ছবি পেয়ে যান। ছবির সঙ্গে পাওয়া যায় রবিশঙ্করের কিছু নোটও। আরো পাওয়া গেছে বাঙালি পরিচালক ঋত্বিক ঘটকের লেখা কবিতা! ফিল্ম আর্কাইভিস্টের নাম এসএমএম অসাজা।

সম্প্রতি তিনি মুম্বাইয়ের মহিমের এক বাতিল মালের দোকানদারের কাছ থেকে একটি ফোনকল পান। দোকানে যাওয়ার পর অসাজাকে সেই দোকানদার একটি স্যুটকেস দেন, এটি ছিল এক সংগীতশিল্পীর। স্যুটকেস খুলে চমকে যান অসাজা, কারণ এতেই ছিল কিংবদন্তি বাঙালি পরিচালক ঋত্বিক ঘটকের লেখা একটি কবিতা। অসাজার কথায়, সবচেয়ে বিস্ময়কর আবিষ্কার ছিল ঋত্বিক ঘটকের নিজ হাতে লেখা একটা কবিতা এবং নিচে তার স্বাক্ষর। মনে হয় তিনি এটি রবিশঙ্করের জন্য লিখেছিলেন। কারণেই সম্ভবত কবিতাটি এতে পাওয়া গেছে। এটা অমূল্য এবং কবিতার কথা কারুর জানা ছিল না। অসাজা যোগ করেন, যখন বাসায় গিয়ে আমি স্যুটকেসটা খুলি এবং ভেতরের কাগজপত্র দেখতে শুরু করি, তখন বুঝতে পারি আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য কতটা সমৃদ্ধ।

অসাজা মনে করেন, স্যুটকেসে তিনি যা পেয়েছেন তা অমূল্য। রবিশঙ্কর তার জীবনের সেরা পারফরম্যান্সগুলোর ওপর নোট লিখেছিলেন এবং যার অনেকই অসাজা স্যুটকেসে পেয়েছেন। অসাজা রবিশঙ্করের নোটসের সঙ্গে তার ছেলে শুভর আঁকা কিছু অলংকরণও পেয়েছেন।

অসাজা জানিয়েছেন, কিছু পাতা বিবর্ণ এবং প্রায় নষ্ট হয়ে গেছে। তাই তিনি এগুলো সঠিকভাবে সংরক্ষণ করতে দ্রুত ব্যবস্থা নেবেন।

বাতিল মালের দোকানে এর আগেও অসাজা অনেক দুর্লভ জিনিস পেয়েছেন। একবার আমি বাসু চ্যাটার্জির মনজিল ছবির একটা ভাঁজ করা পোস্টার পেয়েছিলাম। ছবিতে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। এটা আমার সংগ্রহের সবচেয়ে দুর্লভ পোস্টার।

অসাজা সিনেমা নিয়েই গবেষণা করেন। সিনেমার ওপর তার লেখা দুটো বইও আছে বলিউড ইন পোস্টারস বলিউড: দ্য ফিল্মস! দ্য সংস! দ্য স্টারস! তার কাছে ছবির পোস্টারেরও বিরাট সংগ্রহ আছে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন