সেপ্টেম্বরে মার্কিন শ্রমবাজারে শক্তিশালী গতি

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক মাসে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার কাছাকাছি নেমে এলেও বেকারত্বের হার আশঙ্কা হিসেবে রয়ে গিয়েছিল। এরই মাঝে গত সেপ্টেম্বরে দেশটিতে নিয়োগকর্তারা ২ লাখ ৫৪ হাজার নতুন কর্মীকে নিয়োগ দিয়েছেন, যা দুর্বল শ্রমবাজার সম্পর্কে উদ্বেগ কমানোর পাশাপাশি অর্থনীতিকে আরো গতিশীল হওয়ার ইঙ্গিত দিচ্ছে। খবর এপি। 

গত মাসে অর্থনীতিবিদদের প্রত্যাশার চেয়ে বড় আকারে সম্প্রসারণ হয়েছে মার্কিন শ্রমবাজার, যা আগস্টের ১ লাখ ৫৯ হাজার নতুন নিয়োগের চেয়ে অনেক বেশি। এদিকে চলতি বছর বেশির ভাগ সময় বাড়লেও সেপ্টেম্বরে টানা দ্বিতীয় মাসের মতো বেকারত্বের হার কমেছে। বেকারত্বের হার গত আগস্টের ৪ দশমিক ২ শতাংশ থেকে গত সেপ্টেম্বরে ৪ দশমিক ১ শতাংশে নেমে এসেছে বলে শুক্রবারের নিয়োগসংক্রান্ত প্রতিবেদনে জানিয়েছে মার্কিন শ্রম বিভাগ।

শ্রমবাজারের সাম্প্রতিক পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রে উচ্চ সুদহারের অব্যাহত চাপ সত্ত্বেও অনেক সংস্থা শূন্যপদ পূরণে যথেষ্ট আত্মবিশ্বাসী। এছাড়া জুলাই ও আগস্টের সম্মিলিত চাকরি বৃদ্ধির পূর্বাভাসকে সংশোধন করে ৭২ হাজারে উন্নীত করেছে মার্কিন শ্রম বিভাগ। পূর্বাভাস অনুসারে, সেপ্টেম্বরে নতুন নিয়োগ হওয়ার কথা প্রায় ১ লাখ ৪০ হাজার। এর অর্থ হলো সর্বশেষ তিন মাসে গড় কর্মসংস্থান বেড়েছে ১ হাজার ৮৬ হাজার, এর আগে আগস্টে তিন মাসের গড় ছিল ১ লাখ ৪০ হাজার।

শ্রমবাজারের সাম্প্রতিক গতি প্রসঙ্গে ব্যাংকিং কোম্পানি স্যান্টান্ডারের প্রধান অর্থনীতিবিদ স্টিফেন স্ট্যানলি জানান, কর্মী নিয়োগে যতটা আশা করা হয়েছিল, তার তুলনায় বেশি গতি দেখা যাচ্ছে। তা মহামারী-পরবর্তী পুনরুদ্ধারের মতো না হলেও সামগ্রিকভাবে কর্মী নিয়োগে এ শক্তিশালী গতি অর্থনীতির জন্য খুবই স্বস্তিদায়ক।

সেপ্টেম্বরের নতুন নিয়োগ নির্দিষ্ট খাতনির্ভর ছিল না, বরং বিস্তৃত পরিসরে নিয়োগকর্তারা তাদের আত্মবিশ্বাস দেখিয়েছেন। এ সময় রেস্তোরাঁ ও বারে ৬৯ হাজার নিয়োগ হয়েছে। স্বাস্থ্য পরিষেবা, সরকারি সংস্থা, সামাজিক সহায়তা খাত ও নির্মাণ শিল্পে যথাক্রমে ৪৫ হাজার, ৩১ হাজার, ২৭ হাজার ও ২৫ হাজার নতুন কর্মী নিয়োগ হয়েছে। এছাড়া পেশাদার ও ব্যবসায়িক পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে এমন একটি বিভাগ টানা তিন মাস চাকরি কমলেও সেপ্টেম্বরে ১৭ হাজার নতুন কর্মী যুক্ত হয়েছে।

এ সময় প্রতি ঘণ্টা গড় বেতন বৃদ্ধিও স্থিতিশীল ছিল। আগস্ট থেকে পূর্বাভাস অনুসারে, দশমিক ৪ শতাংশ বাড়লেও আগের মাসের দশমিক ৫ শতাংশের তুলনায় সামান্য কম ছিল। তবে এক বছর আগের তুলনায় ঘণ্টাপ্রতি মজুরি সেপ্টেম্বরে ৪ শতাংশ বেড়েছে, যা আগস্টে বার্ষিক হিসেবে বেড়েছিল ৩ দশমিক ৯ শতাংশ।

এদিকে মূল্যস্ফীতি ২ শতাংশ লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছায় সেপ্টেম্বরে সুদহার ৫০ বেসিস পয়েন্টে নামিয়ে আনে ফেডারেল রিজার্ভ, যা চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম কাটছাঁট। তখন ফেড বলেছিল যে তারা চাকরির বাজারকে শক্তিশালী করতে ঋণের খরচ সহজ করতে চায়। সামনে সুদহার আরো কমানোর ইঙ্গিতও দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্রের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন