চট্টগ্রামের বহির্নোঙরে এবার জ্বালানি তেলবাহী ট্যাংকারে আগুন, নিহত ১

নাশকতার সন্দেহ শিপিং করপোরেশনের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ছবি : সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) পরিচালিতএমটি বাংলার সৌরভ নামে জ্বালানি তেলবাহী ট্যাংকারে এবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একজন নিহত হয়েছেন। জীবিত উদ্ধার করা হয়েছে ৪৭ নাবিক, কর্মকর্তা কর্মচারীকে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ঘটা শুক্রবার মধ্যরাতের দুর্ঘটনাকে নাশকতা হিসেবে সন্দেহ করছেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক।

ট্যাংকার দুর্ঘটনা নিয়ে গতকাল বিএসসির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মাহমুদুল মালেক বলেন, ‘দুর্ঘটনার আগে একটি নৌযান ট্যাংকারটির পাশ দিয়ে ছুটে যায়। এর পরই চারটি জায়গায় স্ফুলিঙ্গ হয়। অগ্নিকাণ্ডের সূত্রপাত যেভাবে হয়েছে, তাতে নাশকতার বিষয়টি উড়িয়ে দেয়া যায় না। ঘটনা তদন্ত করতে আট সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এমটি বাংলার সৌরভে অগ্নিদুর্ঘটনায় নিহতের নাম সাদেক মিয়া (৫৯) উদ্ধারের পর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। সাদেকের বাড়ি নোয়াখালীতে। এর আগে গত ৩০ সেপ্টেম্বর বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা বিএসসির আরেকটি ট্যাংকারএমটি বাংলার জ্যোতি-তে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছিলেন তিনজন। নিয়ে পাঁচদিনের ব্যবধানে দুটি অগ্নিকাণ্ডে চারজনের মৃত্যু হয়েছে।

কমডোর মাহমুদুল মালেক বলেন, ‘দুটি ট্যাংকারই জ্বালানি তেল পরিবহনের কাজ থেকে প্রত্যাহার করে নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছিল। ফলে এমটি বাংলার সৌরভের এটি ছিল শেষবারের মতো জ্বালানি তেল পরিবহন। দুর্ঘটনার সময় ট্যাংকারটিতে ছিল ১১ হাজার টন জ্বালানি তেল। ট্যাংকারটি বন্দরের ডলফিন অয়েল জেটিতে নিয়ে তেল খালাসের কথা ছিল। তার আগেই শুক্রবার রাতে ডেকে চারটি জায়গায় স্ফুলিঙ্গ দেখা যায়। সেখান থেকেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

দুর্ঘটনার পর নৌবাহিনী, কোস্টগার্ড বন্দরের টাগবোট দ্রুত আগুন নিয়ন্ত্রণ উদ্ধার অভিযান শুরু করে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক। তিনি বলেন, ‘তাৎক্ষণিক পদক্ষেপের কারণে ৪৭ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। ট্যাংকারের যেখানে জ্বালানি তেল রয়েছে, সেখানে আগুন লাগেনি। এখন ট্যাংকারটি থেকে জ্বালানি তেল স্থানান্তর করে কীভাবে উদ্ধার করা যায়, সে পদক্ষেপ নেয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন