জলাবদ্ধতায় ভবদহের দুই শতাধিক স্কুলে পাঠদান বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

মণিরামপুরে পানিতে নিমজ্জিত হাটগাছা মাধ্যমিক বিদ্যালয় ছবি: নিজস্ব আলোকচিত্রী

যশোরের ভবদহ অঞ্চলে জলাবদ্ধতার কারণে দুই শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ হয়ে পড়েছে। বাকি শিক্ষাপ্রতিষ্ঠানে সামান্য কিছু শিক্ষার্থী উপস্থিত থাকলেও নিয়মিত পাঠদান হচ্ছে না। শুধু শিক্ষকরা স্কুলগুলোয় প্রশাসনিক কার্যক্রম চালাচ্ছেন।

স্থানীয় বাসিন্দারা বলছেন, সারা বছরই ভবদহ অঞ্চলে জলাবদ্ধতা থাকে। তবে লঘুচাপের কারণে ১৩-১৬ সেপ্টেম্বর টানা বৃষ্টির কারণে নতুন করে জলাবদ্ধতা সৃষ্টি হয়। গতকালও ভারি বৃষ্টি হয়েছে।

এদিকে ১ অক্টোবর ঢাকায় পানিসম্পদ উপদেষ্টার সঙ্গে বৈঠক করেছেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতারা। আজ জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করা হবে বলেও জানিয়েছেন তারা।

যশোর জেলা শিক্ষা কর্মকর্তা মো. মাহফুজুল হোসেন বলেন, ‘যশোরের কেশবপুর, মণিরামপুর ও অভয়নগর উপজেলার ৫১টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান জলাবদ্ধ অবস্থায় রয়েছে। সেগুলোয় শিক্ষা কার্যক্রম বন্ধ। পানি সরে গেলে আবারো ক্লাস শুরু হবে।’

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আশরাফুল আলম বলেন, ‘যশোরের কেশবপুর, মণিরামপুর ও অভয়নগর উপজেলার ৯৩টি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে নিমজ্জিত। শিক্ষকদের বিকল্প উপায়ে যথাসম্ভব শিক্ষা কার্যক্রম চালু রাখার অনুরোধ করা হয়েছে।’

তবে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতারা বলছেন, মূল ধারার এসব শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি মাদ্রাসা ও কিন্ডারগার্টেন মিলে ২০০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম একেবারেই বন্ধ রয়েছে।

স্কুলগুলোয় শিক্ষা কার্যক্রম চালানোর ন্যূনতম পরিবেশ নেই বলে জানিয়েছেন অভয়নগর উপজেলার রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান মল্লিক।

তিনি বলেন, ‘জলাবদ্ধতার কারণে মাঠে, পথে ও চারপাশে কোমর পর্যন্ত পানি থাকায় প্রায় দুই সপ্তাহ ধরে শিক্ষার্থীরা স্কুলে আসতে পারছে না। বাড়িঘরে পানি ওঠায় এলাকার ১০টি পরিবার তাদের বাড়ি ছেড়ে স্কুল ভবনে অবস্থান করছে। ক্লাস কার্যক্রম প্রায় দুই সপ্তাহ বন্ধ থাকার বিষয়টি শিক্ষা কর্মকর্তাদের লিখিতভাবে জানানো হয়েছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন