ব্রিকসে যুক্ত হতে পারে ডজনখানেক দেশ

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের সম্প্রসারণ ঘটতে যাচ্ছে। সম্প্রতি এ দাবি করেছেন রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ম্যাক্সিম রাইজেনকভ। তিনি জানান, চলতি মাসে রুশ শহর কাজানে অনুষ্ঠিত হতে যাওয়া শীর্ষ সম্মেলন থেকে নতুন ডজনখানেক সদস্য দেশের নাম ঘোষিত হতে পারে। খবর আরটি।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে এক সাইডলাইন আলোচনায় ম্যাক্সিম রাইজেনকভ এ তথ্য জানান। তিনি আরো জানান, বেলারুশসহ অন্তত ১০টি নতুন সদস্য যোগ করতে পারে ব্রিকসে। জোটের সম্প্রসারণের প্রথম ধাপে রাশিয়ার তৈরি করা তালিকার দেশগুলো স্থান পেতে পারে। 

বর্তমানে ব্রিকসের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে রাশিয়া। দেশটি আগামী ২২-২৪ অক্টোবর কাজানে বার্ষিক শীর্ষ সম্মেলন আয়োজন করবে। গত মাসের শুরুর দিকে বেলারুশের ফার্স্ট ডেপুটি-ফরেন মিনিস্টার সের্গেই লুকাশেভিচ জানিয়েছিলেন, ব্রিকসের সদস্য প্রার্থী হিসেবে প্রথম সারিতে তার দেশ রয়েছে। অন্য দেশগুলো হলো আলজেরিয়া, বাংলাদেশ, বাহরাইন, বলিভিয়া, ভেনিজুয়েলা, ভিয়েতনাম, কিউবা, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, কুয়েত, মরক্কো, নাইজেরিয়া, ফিলিস্তিন, সেনেগাল ও থাইল্যান্ড।

তুরস্ক, জিম্বাবুয়ে ও বুরকিনা ফাসোসহ বেশ কয়েকটি দেশ বিভিন্ন সময়ে ব্রিকসে যোগ দেয়ার ইচ্ছা জানিয়েছে। ২০০৬ সালে রাশিয়া, চীন, ভারত ও ব্রাজিল এ জোট প্রতিষ্ঠা করে। এরপর ২০১১ সালে দক্ষিণ আফ্রিকাকে সদস্য করা হয়। চলতি বছরের শুরুতে আরো কয়েকটি দেশকে সদস্য হিসেবে স্বাগত জানায় ব্রিকস। দেশগুলো হলো ইরান, মিসর, ইথিওপিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

সেপ্টেম্বরের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক বৈঠকে জানিয়েছেন, এখন পর্যন্ত অন্তত ৩৪টি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে। সম্প্রতি তিনি জানান, ব্রিকস সদস্য দেশগুলো যৌথভাবে নিজেদের মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে অর্থ লেনদেন ও নিষ্পত্তির প্লাটফর্ম তৈরিতে কাজ করছে। ওই প্লাটফর্ম সদস্যদের সব বৈদেশিক বাণিজ্যের কার্যকর ও স্বাধীন পরিষেবা প্রদানে সাহায্য করবে। 

বিশ্বের জনসংখ্যার প্রায় ৪৬ শতাংশ ব্রিকসভুক্ত দেশগুলোয় বসবাস করে। এর পরিসংখ্যান অনুসারে, বৈশ্বিক জিডিপিতে এ জোটের দেশগুলোর হিস্যা ৩৬ শতাংশের বেশি। এছাড়া ক্রয়ক্ষমতা সমতার (পিপিপি) ভিত্তিতে বৈশ্বিক জিডিপিতে দেশগুলোর হিস্যা এক-তৃতীয়াংশেরও বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন