২০২৩ সাল

শীর্ষ ঠিকাদাররা আয় করেছে ৫০ হাজার কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

২০২৩ সালের বিশ্বের শীর্ষ ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর আয় পৌঁছে গেছে প্রায় ৫০ হাজার কোটি ডলারে, যা আট বছরের মধ্যে সর্বোচ্চ। সম্প্রতি খাতের শীর্ষ ২৫০ প্রতিষ্ঠানের তথ্য প্রকাশ করেছে ইঞ্জিনিয়ারিং নিউজ-রেকর্ড (ইএনআর) সেখান থেকে আয়ের পরিসংখ্যান সংকলন করেছে আনাদোলু।

২০২৩ সালে মূল্যস্ফীতি, সরবরাহ চেইনে জটিলতা, জলবায়ু পরিবর্তন আঞ্চলিক সংঘাত সারা বিশ্বকে প্রভাবিত করেছে। তা সত্ত্বেও ঠিকাদারি সংস্থাগুলো আয় করেছে ৪৯ হাজার ৯৭০ কোটি ডলার, যা ২০২২ সালের তুলনায় ১৬ দশমিক শতাংশ বেশি।

২০১৫ সালে শীর্ষ ২৫০ ঠিকাদারি প্রতিষ্ঠানের আয় ছিল ৫০ হাজার ১১০ কোটি ডলার। পরের বছর তা কমে ৪৬ হাজার ৮১০ কোটি ডলারে নেমে আসে। তবে ২০১৭ সালে খাতটিতে আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি পুনরুদ্ধার হয়, ওই বছর আয় করে ৪৮ হাজার ২৪০ কোটি ডলার। পরবর্তী দুই বছরের আয়ের অংক ছিল যথাক্রমে ৪৮ হাজার ৭৩০ কোটি ৪৭ হাজার ৩১০ কোটি ডলার।

কভিড-১৯ মহামারীর দুই বছরে ঠিকাদারি প্রতিষ্ঠানের আয় গড়ে হাজার ৫০০ কোটি ডলার করে কমে। ২০২০ ২০২১ সালে ইএনআরের তালিকায় থাকা শীর্ষ সংস্থাগুলো আয় করে যথাক্রমে ৪২ হাজার ৪০ কোটি ৩৯ হাজার ৭৯০ কোটি ডলার। পরের দুই বছরে মহামারী-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় ভালোই গতি পায় ঠিকাদারি খাত। ২০২২ সালে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর আয় পৌঁছে ৪২ হাজার ৮৫০ কোটি ডলার। গত বছর আয় করে ৪৯ হাজার ৯৭০ কোটি ডলার।

পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে আন্তর্জাতিক বাজার থেকে আয়ে শীর্ষে ছিল ইউরোপীয় সংস্থাগুলো। এখানকার ঠিকাদাররা আয় করে ১৩ হাজার ৮০ কোটি ডলার। অন্যদিকে এশিয়া মার্কিন সংস্থাগুলোর আয় ছিল যথাক্রমে হাজার ৯৬০ কোটি হাজার ১৫০ কোটি ডলার। এছাড়া মধ্যপ্রাচ্যে আন্তর্জাতিক আয় আগের বছরের তুলনায় ২৮ দশমিক শতাংশ বেড়ে ২০২৩ সালে হাজার ৪৩০ কোটি ডলারে দাঁড়িয়েছে, যা অন্য যেকোনো সময়ের তুলনায় বেশি। এছাড়া আফ্রিকার ঠিকাদারি সংস্থাগুলোর আন্তর্জাতিক বাজার থেকে আয় ছিল হাজার ২৪০ কোটি ডলার।

২০২৩ সালে বিমানবন্দর, সেতু, রেলওয়ে টানেলের মতো পরিবহন খাতসংশ্লিষ্ট থেকে ঠিকাদারদের আয় হয়েছে ১৫ হাজার ৪৬০ কোটি ডলার। বাণিজ্যিক ভবন, হোটেল, অ্যাপার্টমেন্ট, হাসপাতালসহ অন্যান্য সাধারণ নির্মাণ থেকে আয় হয়েছে হাজার ৭০০ কোটি ডলার। পরিশোধানাগার, কারখানা পাইপলাইনসহ জ্বালানি তেল খাতের স্থাপনা থেকে আয় হয়েছে হাজার ১১০ কোটি ডলার। একই সময়ে তাপীয় জলবিদ্যুৎসহ জ্বালানি খাত থেকে এসেছে হাজার ২০০ কোটি ডলার। এছাড়া অটোমোটিভ, টেক্সটাইল অন্য খাতের কারখানা নির্মাণ থেকে ঠিকাদারি সংস্থাগুলো ২০২৩ সালের আয় করেছে হাজার ২৭০ কোটি ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন