বিশ্বে টানা তিন প্রান্তিক সম্প্রসারণ হয়েছে পিসি মনিটরের বাজার

এপ্রিল-জুন প্রান্তিকে প্রবৃদ্ধি প্রায় ৬%

বণিক বার্তা ডেস্ক

পিসি মনিটরের বাজারে শীর্ষ পাঁচটি কোম্পানি হলো ডেল টেকনোলজিস, টিপিভি, স্যামসাং, এইচপি ও লেনোভো ছবি: আইজিএন

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বিশ্বব্যাপী পারসোনাল কম্পিটার (পিসি) মনিটর বাজার বেড়েছে গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৯ শতাংশ। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) তথ্যানুযায়ী, ২০২২ ও ২০২৩ সালে এ বাজারের আয়তন সংকোচনের পর টানা তিনটি প্রান্তিক ধরে এর প্রবৃদ্ধি ইতিবাচক ধারায় ধরে রেখেছে। মনিটরের এ বাজারে শীর্ষ পাঁচটি কোম্পানি হলো ডেল টেকনোলজিস, টিপিভি, স্যামসাং, এইচপি ও লেনোভো।  

আইডিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের এপ্রিল-জুনে পিসি মনিটর বাজারের পারফরম্যান্স ছিল প্রত্যাশার চেয়ে বেশি শক্তিশালী। এর কয়েকটি কারণ উল্লেখ করছেন সংস্থাটির বিশ্লেষকরা। প্রথমত, খুচরা বিক্রেতারা তাদের মজুদ পুনঃস্থাপন করার কারণে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এ সময় তারা ক্রেতাদের চাহিদা মেটানোর জন্য আরো পণ্য কিনতে প্রয়োজন বোধ করছেন। দ্বিতীয়ত, প্যানেলের দাম বাড়ার কারণে যে খরচ বাড়বে, তা মোকাবেলার জন্য কিছু উদ্যোগ গ্রহণ করেছে কোম্পানিগুলো। উল্লেখ্য, এখানে ‘প্যানেল’ বলতে মনিটর, টিভি ও ল্যাপটপের মতো ডিভাইসের ডিসপ্লে স্ক্রিন বোঝায়। তৃতীয়ত, অনেক বিক্রেতা ৬০ হার্টজ রিফ্রেশ রেটের প্যানেলগুলোকে ১০০ হার্টজ প্যানেলে আপগ্রেড করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে, কারণ এ দুই ধরনের স্ক্রিনের দাম এখন প্রায় একই পর্যায়ে এসে গেছে। বিশ্লেষকদের মতে, এ প্রবণতা কেবল পণ্যের গুণমান বাড়ায় না, বরং কোম্পানিগুলোকে বাজারে প্রতিযোগিতায় থাকতে সাহায্য করে। কারণ ভোক্তারা ক্রমবর্ধমানভাবে ভালো ডিসপ্লে অপশন খুঁজছে। মূলত ক্রেতা ও গেমিং বাজারের অব্যাহত সম্প্রসারণ ও প্রতিযোগিতা দ্বিতীয় প্রান্তিকে পিসি মনিটরের সামগ্রিক বৃদ্ধিতে অবদান রেখেছে। 

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এপ্রিল-জুন প্রান্তিকে মোট মনিটর বিক্রির ২০ শতাংশ দখল করেছে গেমিং মনিটরের বাজার, যা ২০১৬ সালে ট্র্যাকিং শুরুর পর সবচেয়ে বেশি। গেমিং মনিটরের দাম কমে যাওয়া ও গেমিং পিসির বিক্রি ধীর হয়ে আসার কারণে গেমাররা তাদের মনিটর আপগ্রেড করতে আগ্রহী হচ্ছেন। এদিকে চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে বাণিজ্যিক মনিটর বাজার কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। কারণ প্রতিষ্ঠানগুলো পিসির ওপর ব্যয় কমিয়েছে। ফলে বাণিজ্যিক খাতে মনিটরের বৃদ্ধির পূর্বাভাস ২০২৪ সালে ৩ দশমিক ১ থেকে কমিয়ে ২ দশমিক ৮ শতাংশ করা হয়েছে। আইডিসির গবেষণা ব্যবস্থাপক জে চৌ বলেন, ‘আগে বাজারের বেশির ভাগ অংশ দখল করে রাখত বাণিজ্যিক খাতের মনিটর, কিন্তু বর্তমানে এগুলোর বিক্রি ধীরগতিতে বাড়ছে। ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে ব্যক্তিগত ব্যবহারের জন্য মনিটর বিক্রি বাণিজ্যিক মনিটরের বিক্রিকে অতিক্রম করেছে।’

আইডিসির গবেষকদের মতে, মনিটর বাজারের ভবিষ্যৎ আশাব্যাঞ্জক। প্যানেল ও অন্যান্য উপাদানের দাম স্থিতিশীল হওয়ার সঙ্গে সঙ্গে মনিটর বিক্রির পূর্বাভাসে আশাবাদী তারা। এছাড়া পিসি ব্যবহারকারীরা উইন্ডোজ ইলেভেন পিসিতে স্থানান্তর হলে ২০২৪ ও ২০২৫ সালে মনিটরের বিক্রি আরো বাড়বে। আইডিসি ধারণা করছে, মনিটরের বাজার এ দুই বছর বার্ষিক ২ শতাংশের বেশি বাড়বে এবং ২০২৫ সালের পর প্রতি বছর মোট মনিটর বিক্রির সংখ্যা ১৩ থেকে সাড়ে ১৩ কোটি ইউনিটের মধ্যে স্থিতিশীল থাকবে। 

আইডিসি আরো উল্লেখ করেছে, পিসি মনিটর ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে চীন ও কানাডা ছাড়া বেশির ভাগ প্রধান অঞ্চল বিশ্লেষকদের প্রত্যাশিত বৃদ্ধি ও বিক্রয় পূর্বাভাস অতিক্রম করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন