ভোমরা স্থলবন্দর দিয়ে জিরা আমদানি বেড়েছে

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে জিরা আমদানি বেড়েছে। দেশের বাজারে চাহিদা বাড়ায় পণ্যটির আমদানি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 

সাতক্ষীরার ভোমরা শুল্কস্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, চলতি (২০২৪-২৫) অর্থবছরের জুলাই-আগস্ট পর্যন্ত এ বন্দর দিয়ে জিরা আমদানি হয়েছে ৩৯২ টন, যার আমদানিমূল্য ১৬ কোটি ৪২ লাখ টাকা। ২০২৩-২৪ অর্থবছরের একই সময়ে এ বন্দর দিয়ে ৩০২ টন জিরা আমদানি হয়, যার আমদানিমূল্য ছিল ১০ কোটি ২০ লাখ টাকা। এ হিসাব অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম দুই মাসে এ বন্দরে মসলাপণ্যটির আমদানি বেড়েছে ৮৯ টন।

এদিকে আমদানি বাড়ায় অঞ্চলটিতে জিরার দাম কমেছে। সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের মেসার্স রউফ স্টোরের স্বত্বাধিকারী আব্দুর রউফ বলেন, ‘আমদানি বাড়ায় জিরার দাম কেজিপ্রতি অন্তত ৫০ টাকা কমেছে।’

গতকাল তুরস্ক থেকে আমদানীকৃত প্রতি কেজি জিরা ৯০০ টাকায় বিক্রি হয়েছে, এক মাস আগে যা ছিল ১ হাজার টাকা। অন্যদিকে পাকিস্তান থেকে আমদানীকৃত জিরা ৮৫০ ও ভারত থেকে আমদানীকৃত প্রতি কেজি জিরা ৭৫০ টাকায় বিক্রি হয়েছে। এক মাস আগে এ দুই দেশ থেকে আমদানীকৃত মসলাপণ্যটির দাম ছিল যথাক্রমে কেজিপ্রতি ৯০০ ও ৮০০ টাকা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন