ভারতে রফতানি শুল্ক হ্রাস

হিলি দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে আগামীকাল

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

আমদানি শুরু হলে পেঁয়াজের দাম কমে আসতে পারে ছবি: নিজস্ব আলোকচিত্রী

পেঁয়াজ রফতানির ওপর আরোপ করা ৪০ শতাংশ শুল্ক অর্ধেক করে ২০ শতাংশে নামিয়ে এনেছে ভারত। হ্রাসকৃত শুল্ক গত শনিবার থেকে কার্যকরও হয়েছে। তবে ভারতীয় কাস্টমস সার্ভারে তা হালনাগাদ না হওয়ায় গত দুদিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু করা যায়নি। আজ সরকারি ছুটি থাকায় আগামীকাল থেকে আমদানি শুরু হতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, শনিবার থেকে নতুন শুল্ক কার্যকর হয়েছে। রোববার ভারতে ছুটির দিন থাকায় তা সার্ভারে যুক্ত করা যায়নি। আজও উভয় দেশে ছুটি। ফলে আগের শুল্ক হারে বাড়তি ব্যয়ে পেঁয়াজ কেনাবেচা করতে চাইছেন না ব্যবসায়ীরা। তবে সার্ভারে নতুন শুল্ক হার যুক্ত হলে মঙ্গলবার থেকে নতুন শুল্কের আওতায় পেঁয়াজ আমদানি শুরু হতে পারে। এতে পেঁয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

রোববার ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট অনিল সরকার বলেন, ‘পেঁয়াজ রফতানিতে শুল্ক কমিয়ে এনেছে ভারত। এছাড়া প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য ৫৫০ থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করা হয়েছে। নতুন শুল্কহার সার্ভারে যুক্ত না করায় এখনো রফতানি শুরু করা যায়নি। তবে বিশেষ ব্যবস্থায় কাস্টমস সার্ভারে সংযুক্ত করা গেলে আজ থেকে নতুন শুল্কে পেঁয়াজ রফতানি শুরু হতে পারে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ‘নতুন শুল্ক কার্যকর হলে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আগের তুলনায় বাড়বে, একই সঙ্গে দামও কমে আসবে। আমাদের পুরনো এলসিগুলো অ্যামেন্ডমেন্ট করতে হবে। রোববারের মধ্যে আমদানিকারকরা তা সম্পন্ন করে ফেলবেন। আশা করছি, মঙ্গলবার থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন