আইএমএফের মিশন শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মিশন ২৪ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সম্প্রতি বাংলাদেশের পক্ষ থেকে ঋণ কর্মসূচির আওতায় আরো অতিরিক্ত ৩ বিলিয়ন ডলারের সহায়তা চাওয়া হয়েছে। মূলত এ বিষয়টি মূল্যায়নের জন্যই আইএমএফের মিশন বাংলাদেশে আসছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, আইএমএফের গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে সংস্থাটির কর্মকর্তারা ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। এ সময়ে তারা অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ সরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবেন। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর এটি আইএমএফের প্রথম মিশন। নতুন সরকারের নীতিকৌশল সম্পর্কে ধারণা নেয়ার পাশাপাশি মিশনের কর্মকর্তারা বাংলাদেশের পক্ষ থেকে ঋণ কর্মসূচির আওতায় অতিরিক্ত যে ৩ বিলিয়ন ডলার চাওয়া হয়েছে সেটিও মূল্যায়ন করবেন। 

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, আইএমএফের বিদ্যমান ঋণ কর্মসূচির আওতায় ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের মধ্যে তিন কিস্তিতে ২২৯ কোটি ৫০ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর নতুন করে সংস্থাটির কাছে আরো ৩ বিলিয়ন ডলার চাওয়া হয়েছে। এক্ষেত্রে কী ধরনের শর্ত ও সংস্কার বাস্তবায়ন করতে হবে সেটি নিয়েই মূলত আলোচনা করবে আইএমএফের মিশন। পাশাপাশি নতুন সরকারের নীতিকৌশলও বোঝার চেষ্টা করবে তারা। আইএমএফের এ মিশন শেষ হওয়ার পর বিদ্যামান ঋণের চতুর্থ কিস্তির অর্থছাড়ের আগে আরেকটি মিশন বাংলাদেশে আসবে। আগামী 

মাসে এ মিশন আসার কথা থাকলেও এটি পিছিয়ে নভেম্বরে চলে যেতে পারে বলে জানা গেছে।

ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে গত ২৪ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত আইএমএফের রিভিউ মিশনের কর্মকর্তারা বাংলাদেশ সফর করেছেন। রিভিউ মিশনের প্রতিবেদনের ভিত্তিতিই ২৪ জুন বাংলাদেশের জন্য ঋণ কর্মসূচির তৃতীয় কিস্তি বাবদ ১১৪ কোটি ৮০ লাখ ডলার ছাড় করার বিষয়টি অনুমোদন দেয় আইএমএফের পর্ষদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন