এস আলম গ্রুপের তথ্য চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

এস আলম গ্রুপের দেশে-বিদেশে থাকা সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দিয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ)। সম্প্রতি সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থাটির পক্ষ থেকে বিএফআইইউর কাছে এ-সংক্রান্ত ই-মেইল করা হয়। বিএফআইইউর দায়িত্বশীল একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম গোপন রাখার শর্তে বিএফআইইউর ওই কর্মকর্তা জানান, এস আলম গ্রুপের দেশে-বিদেশে সম্পদ নিয়ে অনেক আগে থেকে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ এসেছিল। গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর গ্রুপটির অনিয়ম-দুর্নীতি ও সম্পদ পাচারের বিষয়ে তথ্য অনুসন্ধান করতে বাংলাদেশ ব্যাংক ও বিএফআইইউ তৎপর হয়। তদন্ত চলা অবস্থায়ই বিএফআইইউর কাছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা থেকে ই-মেইল করে এস আলম গ্রুপ ও এর মালিকদের সম্পদের বিষয়ে তথ্য জানতে চাওয়া হয়েছে। সংস্থাটির চাহিদার ভিত্তিতে তথ্য দিতে প্রস্তুতি নিচ্ছে তারা। দ্রুতই এসব তথ্য দেয়া যাবে। আবার সিঙ্গাপুরের গোয়েন্দা সংস্থার কাছে বিএফআইইউর পক্ষ থেকেও চিঠি দিয়ে সে দেশে এস আলম গ্রুপের সম্পদের বিষয়ে তথ্য চাওয়া হবে।

গভর্নর হিসেবে ড. আহসান এইচ মনসুর দায়িত্ব নেয়ার পর এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন আটটি ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকগুলোর নতুন পর্ষদও গঠন করা হয়েছে। বিএফআইইউর পক্ষ থেকে চিঠি দিয়ে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদসহ তার পরিবারের সব সদস্যের ব্যাংক হিসাব স্থগিত করার পাশাপাশি লেনদেনের তথ্য চাওয়া হয়েছে। 

একই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকেও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন