ইমামতি নিয়ে বায়তুল মোকাররমে মুসল্লিদের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজে ইমামতি কে করবেন তা নিয়ে মুসল্লিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গতকাল জুমার নামাজের আগে এ সংঘর্ষ ঘটে। মসজিদের ভেতরে ভাংচুরও চালানো হয়। এ সময় কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মোহাম্মদ তালেবুর রহমান জানান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিনের অনুসারীদের সঙ্গে কিছু মুসল্লির সংঘর্ষ হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতনের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন মসজিদে আসা বন্ধ করে দেন। তখন ইসলামিক ফাউন্ডেশন থেকে ওয়ালীয়ুর রহমান খান ও মুফতি মোহাম্মদ আব্দুল্লাহকে নামাজ পড়ানোর দায়িত্ব দেয়া হয়।

গতকাল জুমার নামাজ সামনে রেখে খতিব রুহুল আমিন তার ৩০০-৪০০ অনুসারী নিয়ে বায়তুল মোকাররমে আসেন। তিনি একপর্যায়ে মাইক নিয়ে কথা বলতে যান। তখন বায়তুল মোকাররমে নবগঠিত মুসল্লি কমিটির লোকজন হট্টগোল শুরু করেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ঘটে। পরে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল জুমার নামাজের ইমামতির জন্য আগে থেকে দায়িত্ব দেয়া ছিল মো. আবু ছালেহ পাটোয়ারীকে। তিনিসহ কয়েকজন মুসল্লি খতিবের কক্ষে গিয়ে রুহুল আমিনকে জুমার নামাজে ইমামতি থেকে বিরত থাকতে বলেন। আবু সালেহ পাটোয়ারী বলেন,  ‘পরিস্থিতি বিবেচনায় অনুরোধ করা’ হয়েছে। অন্যদিকে রুহুল আমিন বলেছেন তাকে ‘দায়িত্ব পালনে বাধা দেয়া’ হয়েছে। এরপর সেখান থেকে গিয়ে খুতবায় দাঁড়ান মি. পাটোয়ারী। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন