থমথমে রাঙ্গামাটি, ১৪৪ ধারা জারি

বণিক বার্তা প্রতিনিধি, রাঙ্গামাটি

ছবি— বণিক বার্তা।

পাহাড়ি ও বাঙালি দুই পক্ষের ধাওয়া পালটা ধাওয়াকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাঙ্গামাটি শহরের প্রধান প্রাণকেন্দ্র বনরূপা বাজার এলাকা। এছাড়া জেলা শহরের হ্যাপির মোড় ও বিজন স্মরণীসহ এলাকায়ও সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে শহরে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

সংঘর্ষ ঘিরে জেলা শহরজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকেই। শহরের বেশিরভাগ দোকানপাট বন্ধ আছে। এছাড়া কয়েকটি স্থানে অগ্নিসংযোগ ও দোকানপাট ভাংচুরেরও খবর পাওয়া গিয়েছে।

স্থানীয়রা বলছেন, খাগড়াছড়ির দীঘিনালার বোয়ালখালী বাজারে বৃহস্পতিবার বিকেলে দোকানপাটে আগুন ও সংঘর্ষের প্রতিবাদে রাঙ্গামাটি শহরে শুক্রবার সকালে মিছিল বের করেন পাহাড়ি শিক্ষার্থীরা। পরে মিছিল থেকে ইটপাটকেল ছোঁড়াকে কেন্দ্র করে সংঘর্ষ বাধে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে।

সংঘর্ষে দুই পক্ষের অর্ধশতাধিক আহতের খবর পাওয়া গেছে। সংঘর্ষ থামলেও লাঠিসোঁটা হাতে রাস্তায় দুই পক্ষের লোকজনকে দেখা গেছে। শহরজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অবস্থান নিয়েছে সেনাবাহিনী।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান জানান, শহরের বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে বিভিন্ন ঘটনার খবর পাওয়া যাচ্ছে। এখনো সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে জানা যাবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সাইফুল ইসলাম বলেন, সেনাবাহিনী, পুলিশ, বিজিবি মাঠে আছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রণে আছে৷ পৌর এলাকায় ১৪৪ ধারা জারি হয়েছে। ঘটনার সূত্রপাত সম্পর্কে আমরা এখনো বিস্তারিত জানতে পারিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন