চট্টগ্রামে পাহাড় ধসে মৃত্যুর ঘটনায় হাছান মাহমুদসহ ৪২০ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ফাইল ছবি

২০১৭ সালের ৩০ ডিসেম্বর রাঙ্গুনিয়ার রাজানগর এলাকায় পাহাড় ধসে শিশুসহ তিনজনের মৃত্যুর ঘটনায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সংসদ সদস্য ড. হাছান মাহমুদসহ ২৭০ জনের নাম উল্লেখ ও আরো ১৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৭ আগস্ট) চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী শহীদুল ইসলামের আদালতে মামলাটি দায়ের করেন উত্তর জেলা যুবদলের দপ্তর সম্পাদক নাজিম উদ্দিন। মামলায় অন্য আসামিরা হলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম, সংসদ সদস্য ও আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাকর্মীসহ অন্যান্যরা।

মামলার আবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৭ সালের ৩০ ডিসেম্বর রাঙ্গুনিয়ার রাজানগর এলাকায় পাহাড় ধসে শিশুসহ তিনজনের মৃত্যু হয়। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের নেতৃত্বে আসামিদের মালিকানাধীন ডেভেলপার্স কোম্পানি ওই এলাকার পাহাড় কেটে ফেলে। আসামিরা সিন্ডিকেট গড়ে তুলে পাহাড় কেটে চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে মাটি বিক্রি করে আসছিলেন। তবে ভয়ে সে সময় কেউ তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায়নি। অভিযুক্তদের নির্বিচারে পাহাড় কাটার ফলে ভূমিধসের ঘটনা ঘটলেও বন বিভাগ ও স্থানীয় প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেনি।

বাদীপক্ষের আইনজীবী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. আশরাফ হোসেন জানান, আদালত বাদীর আবেদন গ্রহণ করেছেন এবং রাঙ্গুনিয়া থানাকে এজাহার নথিভুক্ত করার আদেশ দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন