সাংবাদিক হয়রানি নিয়ে ভারতীয় প্রেস ক্লাবসহ ৪ সংগঠনের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর নির্যাতন ও হামলার ঘটনায় মদদ দেয়া এবং হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে সাংবাদিকদের বিরুদ্ধে মামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে প্রেস ক্লাব অব ইন্ডিয়াসহ দেশটির সাংবাদিকদের চার সংগঠন। গতকাল এক চিঠিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে তাদের উদ্বেগের কথা জানান সংগঠনগুলোর নেতারা।

প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে এতে বলা হয়, ‘দ্য ফরেন করেসপনডেন্টস ক্লাব অব সাউথ এশিয়া (এফসিসি), প্রেস ক্লাব অব ইন্ডিয়া (পিসিআই), দি ইন্ডিয়ান উইমেনস প্রেস কর্পস (আইডাব্লিউপিসি) ও প্রেস অ্যাসোসিয়েশন (পিএ) বাংলাদেশে তালিকা করে সাংবাদিকদের হয়রানি ও নিষিদ্ধ করায় উদ্বিগ্ন। এরই মধ্যে অন্তত ৫২ জন সম্মানিত মিডিয়া ব্যক্তিত্বকে হত্যা মামলা, তাদের মধ্যে কাউকে আটক এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে বিচারের সম্মুখীন করা মত প্রকাশ ও চিন্তার স্বাধীনতায় অন্তরায়।’

সাংবাদিক নেতারা আরো বলেন, ‘স্বাধীন সাংবাদিকতায় যারা হস্তক্ষেপ করছে বা হয়রানির উদ্দেশ্যে যারা সাংবাদিকদের বিরুদ্ধে নেমেছে, তাদের প্রকাশ্যে আনার দাবি জানাচ্ছি।’

চিঠিতে স্বাক্ষর করেছেন এফসিসি প্রেসিডেন্ট এস ভেঙ্কট নারায়ণ, পিসিআই প্রেসিডেন্ট গৌতম লাহিড়ী, আইডাব্লিউপিসি প্রেসিডেন্ট পারুল শর্মা ও পিএ প্রেসিডেন্ট ছায়া কান্ত নায়েক। 

চিঠিতে প্রধান উপদেষ্টাকে সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত এবং কর্মক্ষেত্রের নিরাপত্তায় ব্যক্তিগতভাবে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন