ধৈর্য ধরুন তাহলে সবাই আমানতের অর্থ ফেরত পাবেন—গভর্নর

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

আমানতকারীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। তিনি বলেছে, আপনারা ধৈর্য ধরুন। যার যতটুকু অর্থের প্রয়োজন, ততটুকুই তুলুন। সবাই একসঙ্গে গেলে কেউ আমানত ফেরত পাবেন না। ব্যাংক খাত যেন ঘুরে দাঁড়ানোর সময় পায়।  পৃথিবীর কোনো ব্যাংকই একসঙ্গে গ্রাহকদের আমানতের টাকা ফেরত দিতে পারবে না।

আজ বুধবার (২৮ আগস্ট) দুপুরে বাংলাদেশ ব্যাংকে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। গভর্নর বলেন, এখন ধৈর্যের সময়। আমরা দুর্বল ব্যাংকগুলো পুনর্গঠন করবো। বাংলাদেশে এখন পর্যন্ত গ্রাহকরা ব্যাংকে রাখা টাকা ফেরত পাননি, এমন ঘটনা ঘটেনি।

গভর্নর বলেন, ছয়টি ব্যাংকের পর্ষদ ভাঙা হয়েছে। আরো কয়েকটি ভাঙা হবে। শিগগিরই এ প্রক্রিয়া শেষ হবে। এটি ব্যাংগুলোকে বাঁচিয়ে রাখার প্রাথমিক প্রক্রিয়া। কারণ, পুরনো পর্ষদ দিয়ে ব্যাংকগুলোকে টিকিয়ে রাখা সম্ভব হতো না। এখন এ ব্যাংকগুলোর পুনর্গঠন হবে মূল কাজ। এজন্য দেশী-বিদেশী বিভিন্ন পক্ষকে আহ্বান করা হবে।

তিনি বলেছেন, এস আলম গ্রুপের সম্পদ যেন কেউ না কিনে। তাদের সম্পদ বিক্রি করে আমানতকারীদের অর্থ পরিশোধে ব্যবহার হবে। এটি সারা বিশ্বের ব্যাংক খাতের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারি। আর কোথাও এত বড় কেলেঙ্কারি হয়েছে কিনা, সেটি আমার জানা নেই।

তিনি আরো বলেন, শুধু এস আলম গ্রুপ নয়, অন্য যারা মাফিয়া আছে তাদের ব্যাংকের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন