আর্জেন্টিনায় রফতানিকারকদের কাছে সয়াবিন সরবরাহ কমিয়েছেন কৃষকরা

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

আর্জেন্টিনায় রফতানিকারকদের কাছে সয়াবিন সরবরাহ কমিয়েছেন দেশটির কৃষকরা। জুনে পাইকারি ক্রেতাদের কাছে সয়াবিন বিক্রির পরিমাণ মে মাসের তুলনায় ৪৫ শতাংশ কমেছে। সম্প্রতি আর্জেন্টাইন মুদ্রা পেসোর বিনিময় মূল্য কমে যাচ্ছে। ফলে ভবিষ্যতে আরো বেশি দামে বিক্রির আশায় তেলবীজটির মজুদ ধরে রাখছেন দেশটির কৃষকরা। এসব কারণে রফতানিকারকদের কাছে সয়াবিন সরবরাহ কমিয়েছেন তারা। সম্প্রতি রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে আর্জেন্টিনার ক্র্যাশিং অ্যান্ড এক্সপ্রোর্ট চেম্বারের প্রধান গুস্তাভো ইডিগোরাস এ তথ্য জানিয়েছেন।

গুস্তাভো ইডিগোরাস বলেন, ‘‌জুনে সয়াবিন বিক্রির পরিমাণ ছিল ৩৮ লাখ টন, যা আগের মাসের তুলনায় কম। মে মাসে গম বপনের জন্য অর্থের জোগান দিতে সয়াবিন বিক্রির পরিমাণ বাড়িয়েছিলেন কৃষকরা।’

বিশ্বের শীর্ষ সয়াবিন রফতানিকারক দেশ ব্রাজিল। এর পরই আর্জেন্টিনার অবস্থান। দক্ষিণ আমেরিকার দেশটি ভোজ্যতেল ও প্রাণীখাদ্য তৈরিতে ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত সয়াবিন তেল ও সয়ামিল রফতানি করে। প্রক্রিয়াজাতের জন্য সয়াবিনের সরববাহ কমে যাওয়ায় আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ও সয়ামিল রফতানিও কমে যাবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি আর্জেন্টিনা অর্থনৈতিক মন্দাবস্থায় পড়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে উচ্চ মূল্যস্ফীতি। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় খালি হয়ে যাওয়ার পথে। এমন পরিস্থিতিতে সয়াবিন বিক্রি থেকে বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়াতে চাচ্ছে দেশটির সরকার। অন্যদিকে দেশটির কেন্দ্রীয় ব্যাংক পেসোর বিনিময় হারও নির্ধারণ করে দিয়েছে। কিন্তু খোলাবাজারে প্রায়ই এ হার মেনে বিনিময় হচ্ছে না। দেশটির রফতানিকারকরা সাধারণত আনুষ্ঠানিক বিনিময় হারে ডলারকে পেসোতে রূপান্তর করে থাকেন। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত বিনিময় হারের কারণেও তারা ক্ষতির মুখে পড়ছেন। এসব কারণেও সয়াবিনের মজুদ ধরে রাখার পেছনে মনোযোগ দেয়া হচ্ছে।

গুস্তাভো ইডিগোরাস আরো বলেন, ‘‌ডলারের আনুষ্ঠানিক মূল্য ও খোলাবাজারে মূল্যের মধ্যকার পার্থক্য বাড়ায় আর্জেন্টিনায় কৃষিপণ্যের ব্যবসা স্থবির হয়ে পড়েছে। বর্তমান আর্জেন্টিনায় ডলারের আনুষ্ঠানিক বিনিময় হার ৯১২ পেসো। কিন্তু খোলাবাজারে ১ হাজার ৩২০ পেসোতে ১ ডলার কেনা যাচ্ছে। এ হিসাবে পার্থক্যের পরিমাণ প্রায় ৪৫ শতাংশ, যা মে মাসের তুলনায় ১৫-২০ শতাংশ বেশি।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন