২০২৩ সালে বৈশ্বিক কয়লা উৎপাদন ও ব্যবহারে রেকর্ড

বণিক বার্তা ডেস্ক

২০২৩ সালে বৈশ্বিক মাথাপিছু জ্বালানি ব্যবহারের পরিমাণ ছিল ৭৭ গিগাজুল ছবি: রয়টার্স

বিশ্বে কয়লা উৎপাদন ও ব্যবহারে রেকর্ড হয়েছে। ২০২৩ সালে বিশ্বজুড়ে মোট ১৭৯ এক্সাজুল বা ৪ হাজার ২৭৮ কোটি ২০ লাখ টনের বেশি কয়লা উৎপাদন হয়েছে, যা আগের বছরের রেকর্ড উৎপাদনের চেয়েও বেশি। একই সময়ে কয়লা ও অপরিশোধিত জ্বালানি তেলের ব্যবহারেও রেকর্ড তৈরি হয়। ফলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার ও কার্বন নিঃসরণও নতুন উচ্চতায় পৌঁছে। গত সপ্তাহে প্রকাশিত এনার্জি ইনস্টিটিউটের (ইআই) এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। খবর দ্য হিন্দু বিজনেসলাইন।

ইআয়ের প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে কয়লার বৈশ্বিক উৎপাদনের ৮০ শতাংশই হয় প্রশান্ত এশিয়ার দেশ অস্ট্রেলিয়া, চীন, ভারত ও ইন্দোনেশিয়ায়। দেশ চারটি প্রশান্ত এশিয়া অঞ্চলের মোট কয়লার ৯৭ শতাংশ উৎপাদন করে থাকে। 

এতে আরো বলা হয়, গত বছর বৈশ্বিক কয়লা ব্যবহার বেড়ে প্রথমবারের মতো ১৬৪ এক্সাজুল ছাড়িয়ে যায়। ২০২২ সালে কয়লার ব্যবহার বাড়ার হার ছিল ১ দশমিক ৬ শতাংশ, যা আগের ১০ বছরের বৃদ্ধির হারের তুলনায় সাত গুণ বেশি।  

বিশ্বে কয়লা ব্যবহারে শীর্ষে আছে চীন। দেশটি ২০২২ সালে কয়লা ব্যবহারের নতুন রেকর্ড গড়েছিল। বর্তমানে বিশ্বের মোট কয়লা ব্যবহারের ৫৬ শতাংশই চীনে হয়। ২০২৩ সালে প্রথমবারের মতো ইউরোপ ও উত্তর আমেরিকার চেয়ে বেশি কয়লা ব্যবহার করেছে ভারত। ইআইয়ের তথ্যমতে, ২০২৩ সালে মহাদেশ দুটিতে মোট ৫৮ কোটি ৭০ লাখ টন বা ১৭ দশমিক ২২ এক্সাজুল কয়লা ব্যবহার হয়েছে। একই সময়ে ভারত একাই ব্যবহার করেছে ৭৪ কোটি ৮০ লাখ টন বা ২১ দশমিক ৯৩ এক্সাজুল। 

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালে পৃথকভাবে উত্তর আমেরিকার দেশগুলো ৩০ কোটি ১০ লাখ টন বা ৮ দশমিক ৮৩ এক্সাজুল কয়লা ব্যবহার করেছে। অন্যদিকে ইউরোপে ২৮ কোটি ৬০ লাখ টন বা ৮ দশমিক ৩৯ এক্সাজুল কয়লা ব্যবহার করা হয়েছে। 

তবে বিশ্বব্যাপী কয়লার ব্যবহার বাড়লেও মহাদেশ দুটিতে কয়লার ব্যবহারের হার নিম্নমুখী। ২০২৩ সালে মহাদেশ দুটিতে পৃথকভাবে কয়লার ব্যবহার ১০ এক্সাজুলের নিচে ছিল, যা ১৯৬৫ সালের পর সবচেয়ে কম। 

আবার ভারতে কয়লার ব্যবহার বাড়লেও মাথাপিছু জ্বালানি ব্যবহার বৈশ্বিক গড় ও উন্নয়নশীল দেশগুলোর তুলনায় কম। ২০২৩ সালে ভারতের মাথাপিছু প্রাথমিক জ্বালানি ব্যবহার ছিল ২৭ দশমিক ৩ গিগাজুল। একই বছরে উত্তর আমেরিকার নাগরিকরা গড়ে ২৩০ গিগাজুল জ্বালানি ব্যবহার করেছে। অন্যদিকে ইউরোপের নাগরিকরা ব্যবহার করেছে ১১৫ দশমিক ২ গিগাজুলস। ওই বছর বৈশ্বিক মাথাপিছু জ্বালানি ব্যবহার ছিল ৭৭ গিগাজুল। 

এক দশক আগেও ভারতের মাথাপিছু প্রাথমিক জ্বালানি ব্যবহার ছিল ২০ গিগাজুল। অন্যদিকে উত্তর আমেরিকায় ছিল ২৪৪ ও ইউরোপে ১০৩ দশমিক ২ গিগাজুল। 

ভারতের কয়লা মন্ত্রণালয় বলছে, সাম্প্রতিক সময়ে ইতিহাসের সবচেয়ে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহের কারণে দেশটিতে বিদ্যুতের চাহিদা বেড়ে যায়। ফলে চলতি অর্থবছরে কৌশলগত জ্বালানির চাহিদা বার্ষিক ৭ দশমিক ৩০ শতাংশ হার বেড়েছে, যা এ-যাবৎকালের মধ্যে সর্বোচ্চ। দেশটির অভ্যন্তরীণ উৎপাদনের ওপর নির্ভরশীল বিদ্যুৎকেন্দ্রগুলোয় ২০২৪ সালের ১৫ এপ্রিল থেকে ১৫ জুন পর্যন্ত কয়লার ব্যবহার বেড়ে ১৮ কোটি ৩৬ লাখ ১০ হাজার টনে উন্নীত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন