রাশিয়ার গম ভুট্টা বার্লি রফতানি কমার আভাস

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

রাশিয়ার কৃষি পরামর্শক সংস্থা সোভইকন ২০২৪-২৫ সালে দেশটির গম রফতানি কমার আভাস দিয়েছে। এর আগে ৪ কোটি ৭৮ লাখ টন গম রফতানির পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি। কিন্তু উৎপাদন কম হওয়ার আশঙ্কায় তা কমিয়ে ৪ কোটি ৬১ লাখে নামিয়ে আনা হয়েছে। গমের সঙ্গে রাশিয়ার বার্লি ও ভুট্টা রফতানিও কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে সোভইকন। খবর বিজনেস রেকর্ডার। 

রাশিয়া বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশ। দেশটির রফতানি কমে গেলে আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যটির দামও বেড়ে যেতে পারে। সোভইকন বলছে, চলতি মৌসুমে দেশটি ৫ কোটি ২২ লাখ টন গম রফতানি করতে পারে। 

রাশিয়ায় গত মে মাসজুড়ে তুষারপাতের কারণে বিরূপ আবহাওয়া বিরাজ করছিল। অবস্থা এত খারাপ পর্যায়ে চলে যায় যে ১০টি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করে রুশ সরকার। অন্য প্রদেশগুলোয়ও গরম আবহাওয়া, শুষ্ক পরিস্থিতি ও সাইবেরিয়ার অঞ্চলে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের কারণেও ফসল উৎপাদন ব্যাহত হয়। এ প্রেক্ষাপটে চলতি মাসের শুরুতে গম উৎপাদনের পূর্বাভাসও পরিবর্তন করেছিল সোভইকন। এর আগে দেশটিতে ৮ কোটি ৫৭ লাখ টন গম উৎপাদনের কথা বললেও সংশোধিত পূর্বাভাসে তা কমিয়ে ৮ কোটি ৭ লাখ টনে নামিয়ে আনা হয়। 

সংস্থাটির পূর্বাভাস বলছে, চলতি বছরে রাশিয়ায় মোট ১২ কোটি ৭৪ লাখ টন খাদ্যশস্য উৎপাদন হতে পারে, যা আগের মৌসুমের চেয়ে অনেক কম। দেশটিতে ২০২৩ সালে মোট ১৪ কোটি ৪৯ লাখ টন খাদ্যশস্য উৎপাদন হয়েছিল। 

সোভইকন বলছে, খাদ্যশস্যের উৎপাদন উল্লেখযোগ্য মাত্রায় কমে যাওয়া ও খাদ্যপণ্যের মূল্য ভোক্তা পর্যায়ে ক্রয়সীমার চেয়ে বেড়ে যাওয়ায় (ফুড সিপিআই) নতুন মৌসুমে রফতানির ওপর বাড়তি কড়াকড়ি আসতে পারে। তবে রুশ সরকার বলছে, মে মাসের তুষারপাতে ফসলহানি সত্ত্বেও প্রতিশ্রুত রফতানি কার্যাদেশ সরবরাহ করা হবে। 

এদিকে গমের সঙ্গে বার্লি ও ভুট্টা রফতানিও ব্যাপকভাবে কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে সোভইকন। দেশটিতে এসব শস্যের উৎপাদনও উল্লেখযোগ্য পরিমাণে কমে যাবে। এ পরিস্থিতিতে মজুদ থেকে ব্যয় করলেও রফতানির পরিমাণ বাড়ার সম্ভাবনা নেই বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। 

পূর্বাভাসে আরো বলা হয়, ২০২৪-২৫ সালে রাশিয়া মোট ৫ কোটি ৬০ লাখ টন খাদ্যশস্য ও ডাল রফতানি করতে পারে। আগের মৌসুমে দেশটির রফতানির পরিমাণ ছিল ৭ কোটি ৪০ লাখ টন। একই সময়ে বার্লি রফতানি আগের বছরের ৭০ লাখ টন থেকে কমে ৩১ লাখ টন ও ভুট্টা রফতানি ৬৯ লাখ টন থেকে কমে ৩৬ লাখ টনে নেমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। সোভইকনের পূর্বাভাস অনুসারে, রাশিয়ায় ২০২৪-২৫ সালে ১ কোটি ৮৬ লাখ টন বার্লি এবং ১ কোটি ৪৬ লাখ টন ভু্ট্টা উৎপাদন হতে পারে। এর আগে ২০২৩-২৪ সালে দেশটিতে ২ কোটি ১২ লাখ টন বার্লি ও ১ কোটি ৬৬ লাখ টন ভুট্টা উৎপাদন হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন