৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে আল-আরাফাহ্‌ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক পিএলসি ৫০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার আনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, বন্ডটি হবে ব্যাংকের পঞ্চম সাব-অর্ডিনেটেড। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড ইস্যু করা হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যুর সিদ্ধান্ত কার্যকর হবে।

আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ব্যাংকটির অনুমোদিত মূলধন দেড় হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ১৫১ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ টাকা। মোট শেয়ারসংখ্যা ১১৫ কোটি ১৬ লাখ ৯১ হাজার ৭১৩। এর মধ্যে ৪৭ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৩ দশমিক ৩২ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ২৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৮ দশমিক ৯১ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ব্যাংকটি ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৪ পয়সা। গত বছরে যা ছিল ১ টাকা ৮৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৬৩ পয়সায়। 

এর আগে ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক। এর মধ্যে ১২ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ ছিল। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা।

যেখানে আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৯৬ পয়সা। ওই বছরের ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ২২ টাকা ৭৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ব্যাংকটি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৪১ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন