রাষ্ট্রীয় সহায়তায় আবাসন বিক্রি বেড়েছে চীনে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরের মে মাসে চীনের শীর্ষ রিয়েল এস্টেট কোম্পানিগুলোর বিক্রি বেড়েছে। আগের মাস এপ্রিলের তুলনায় খাতটিতে ডেভেলপারদের বিক্রি বেড়েছে ৪ শতাংশ। খাতটিতে বিক্রি বৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে সরকারি সহায়তা প্রোগ্রাম। 

জাপানি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার এক বিশ্লেষণে বলা হয়েছে, সরকারি সহায়তা প্রোগ্রামের মাধ্যমে ডেভেলপারদের অবিক্রীত বাড়িগুলো কেনার বন্দোবস্ত করার পর ৪ শতাংশ বৃদ্ধি তুলনামূলক কম বৃদ্ধি।

সম্প্রতি প্রকাশিত বাড়ি বিক্রির মাসিক তথ্যানুসারে, ২০টি প্রধান ডেভেলপারের মধ্যে মাত্র ১১ মিলিয়ন বর্গমিটারের বেশি রিয়েল এস্টেট বিক্রি হয়েছিল। যদিও এ সংখ্যা এপ্রিলের মোটের চেয়ে বেশি ছিল, কিন্তু একটি এক বছর আগের একই সময়ের তুলনায় ৩৪ শতাংশ কম। 

গত মে মাসে ৪ লাখ ৪০ হাজার স্কয়ার মিটার পরিমাণ সম্পত্তি বিক্রি করেছে ক্ষতিগ্রস্ত প্রপার্টি ডেভেলপার কান্ট্রি গার্ডেন হোল্ডিংস, যা এপ্রিলের তুলনায় ২ শতাংশ বেশি।

কান্ট্রি গার্ডেনের চেয়ার ইয়াং হুইয়ান সম্প্রতি এক বৈঠকে রিয়েল এস্টেট খাতকে সহায়তা করার জন্য সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বলেন, ‘নতুন ‌রিয়েল এস্টেট নীতি থেকে এটা স্পষ্ট হয়েছে সরকার এ খাতের সুস্থ বিকাশের দিকে মনোনিবেশ করছে।’

কিন্তু ২০২৩ সালের মে মাসের তুলনায় কান্ট্রি গার্ডেনের বিক্রির পরিমাণ ৮১ শতাংশ কমেছে, যা বার্ষিক বিক্রির তীব্র পতন গভীর করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন