ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় কাজ করবে অ্যাপল ইন্টেলিজেন্স

বণিক বার্তা ডেস্ক

ডেভেলপার সম্মেলনে অ্যাপল ইন্টেলিজেন্স সম্পর্কে আলোচনা করেছেন ক্রেগ ফেডরিঘি ছবি: অ্যাপল

চলতি বছরের ডেভেলপার কনফারেন্সে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সিস্টেম আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। অ্যাপল ইন্টেলিজেন্স নামের এআই মডেলটি ব্যবহারকারীদের অভিজ্ঞতায় পরিবর্তন আনবে। কোম্পানির প্রধান নির্বাহী টিম কুক আশা প্রকাশ করেছেন, এর মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করা অারো সহজ হবে। খবর দ্য গার্ডিয়ান।

ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিতে নিজস্ব এআই প্রযুক্তির উন্নয়নে কাজ করেছে অ্যাপল। তবে ওপেনএআইয়ের সঙ্গে চুক্তির তথ্য প্রকাশ্যে আসার পর কোম্পানির উদ্যোগের বিষয়ে কঠোর সমালোচনা শুরু হয়। কেননা ওপেনএআইয়ের চ্যাটজিপিটির বিরুদ্ধে ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের অভিযোগ রয়েছে।

২০২২ সালের নভেম্বরে প্রথম প্রকাশ্যে আসে চ্যাটজিপিটি। এর পর থেকে এআই মডেলটির প্রশিক্ষণে কোম্পানি অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করেছে বলে অভিযোগ করা হয়। ২০২৩ সালের এপ্রিল থেকে কোম্পানি ব্যবহারকারীদের এসব তথ্যের ব্যবহার নিয়ন্ত্রণের সুবিধা দেয়া শুরু করে।

এক বিবৃতিতে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি জানায়, ই-মেইল থেকে শুরু করে অন্যান্য লেখার কাজেই শুধু চ্যাটজিপিটির সহায়তা নেয়া হবে। প্রযুক্তিবিশারদরা জানান, অ্যাপল আদৌ শুধু লেখার কাজে চ্যাটজিপিটির সহায়তা নেবে কিনা সেটি পর্যবেক্ষণ করা হবে।

ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্সের ইনফরমেশন সিকিউরিটি অ্যান্ড এনগেজমেন্টের পরিচালক ক্লিফ স্টেইনহাউয়ার বলেন, ‘‌অ্যাপল বর্তমানে অনেক ইতিবাচক কথাই বলছে। তবে আদৌ তারা এ পথে থাকবে কিনা সেটিই দেখার বিষয়।’

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের দিক থেকে গুগল, মাইক্রোসফট ও অ্যামাজনের তুলনায় অনেক পিছিয়ে অ্যাপল। এর ব্যবহার অ্যাপল ছাড়া বাকিদের বাজার হিস্যার পাশাপাশি আয় ও মুনাফা বাড়াতেও সহায়তা করেছে। এ অবস্থায় মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল চলতি বছর নিজেদের পণ্যে এআই প্রযুক্তি যুক্ত করার উদ্যোগ নিল।

প্রযুক্তিবিদদের মতে, অ্যাপল দীর্ঘ দিন থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা ও সুরক্ষাকে প্রাধান্য দিয়ে আসছে। কিন্তু এআই প্রযুক্তি ভালোভাবে কাজ করার জন্য ব্যাপক তথ্যের ওপর নির্ভরশীল। এ কারণে টেসলা প্রধান ইলোন মাস্ক অ্যাপলের সমালোচনাও করেছেন। তার মতে, এআই প্রযুক্তির ব্যবহার ও গ্রাহকের গোপনীয়তা নিশ্চিত করা অসম্ভব। 

ডাটা প্রাইভেসি সফটওয়্যার ফার্ম মাইনের সহপ্রতিষ্ঠাতা ও সিইও গ্যাল রিঙ্গেল বলেন, ‘‌এ ঘোষণার মাধ্যমে অ্যাপল বিভিন্ন কোম্পানির জন্য তথ্য গোপনীয়তা ও উদ্ভাবনের ভারসাম্য বজায় রাখার পথ প্রশস্ত করছে।’

তিনি বলেন, ‘‌অ্যাপলের এটি ইতিবাচক পদক্ষেপ। এর মাধ্যমে একটি বিষয় নিশ্চিত হয় যে এখনকার যুগে ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতকরণ আসলেই গুরুত্বপূর্ণ।’

নতুন প্রাইভেট ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অ্যাপল গ্রাহকের সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে কাজ করবে। 

এজন্য অধিকাংশ কম্পিউটিং কার্যক্রম অভ্যন্তরীণ পর্যায়ে করতে চায় অ্যাপল, বিশেষ করে কোম্পানির ডিভাইসে। এছাড়া আরো বেশি কোনো কাজের দরকার হলে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে বাইরে থেকে করানো হবে বলে জানিয়েছে অ্যাপল। 

উদ্যোগ বাস্তবায়নের জন্য অ্যাপল প্রয়োজন অনুযায়ী তথ্য সরবরাহ করবে বলে জানিয়েছে। এছাড়া তথ্যের সুরক্ষায় আলাদা নিরাপত্তা ব্যবস্থা তৈরি করবে বলেও সূত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন