বৈদ্যুতিক গ্রিডে ব্যবহার হবে ইভির পুরনো ব্যাটারি

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

নবায়নযোগ্য বিদ্যুৎ খাতকে কেন্দ্র করে নতুন একটি উদ্যোগ নিয়েছে হোন্ডা মোটর ও মিৎসুবিশি করপোরেশন। বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যবহৃত ব্যাটারিকে তারা কাজে লাগাবে। এ লক্ষ্যে এএলটিএনএ নামের কোম্পানি প্রতিষ্ঠা করছে জাপানি দুই জায়ান্ট। খবর নিক্কেই এশিয়া।

ইভিতে ব্যবহৃত ব্যাটারি যেন ইলেকট্রিক গ্রিডে পুনরায় ব্যবহার করা যায়, মূলত সে জন্যই এ কোম্পানি খুলতে যাচ্ছে দেশটির দুই শীর্ষ প্রতিষ্ঠান। এ বিষয়ে বিস্তারিত ঘোষণা আসবে আগামী মাসে। 

হোন্ডা ও মিৎসুবিশির কর্মকর্তারা বলছেন, ব্যাটারির পুনর্ব্যবহার নিশ্চিত করা গেলে ইভি পরিচালনার খরচ কমে আসবে। 

এএলটিএনএ সম্পর্কে যৌথ বিবৃতিতে হোন্ডা ও মিৎসুবিশি বলেছে, এএলটিএনএর মোট মূলধন হবে ১ কোটি ২০ লাখ ডলার। এতে হোন্ডা ও মিৎসুবিশির ৫০ শতাংশ করে অংশীদারত্ব থাকবে। 

এএলটিএনএ মূলত নতুন গাড়ির মালিককে ইভি ব্যাটারি ভাড়া দেবে। পুরনো হয়ে গেলে এগুলো গ্রিডের স্টোরেজ ব্যাটারি হিসেবে বিক্রি করবে। গ্রিড অপারেটররা ব্যাটারির খরচ ড্রাইভারদের সঙ্গে ভাগাভাগি করে নিলে ইভির পরিচালন ব্যয় কমে আসবে। 

পুনর্ব্যবহারযোগ্য ব্যাটারি নিয়ে প্রথমে বাজারে আসবে হোন্ডার এন-ভিএনএই মডেলের ইলেকট্রিক গাড়ি। বাণিজ্যিক মিনিভ্যানটি আগামী অক্টোবরে সড়কে নামবে। এছাড়া হোন্ডার নতুন গাড়িতে পুনর্ব্যবহারযোগ্য ব্যাটারি সংযোজন করতে চায় এএলটিএনএ। আগামী বছর হোন্ডা ‘এন-ওয়ান’ মডেলের যে মিনিকার বাজারে আনতে যাচ্ছে, সেখানে পুনর্ব্যবহারযোগ্য ব্যাটারি বসানোর পরিকল্পনা রয়েছে কোম্পানিটির।

আরো বলা হচ্ছে, ইভি ব্যাটারিগুলো নিয়মিত পর্যবেক্ষণ করবে এএলটিএনএ। মূলত চার্জের দিকে খেয়াল রাখবে কোম্পানিটি। এছাড়া তারা এমন একটা পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে, যার মাধ্যমে ব্যাটারিগুলো তখনই স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ হবে। এতে বিদ্যুৎ খরচও কম পড়বে। এভাবে কয়েক বছর ব্যবহারের পর এএলটিএনএ ব্যাটারিগুলো সংগ্রহ করবে এবং গ্রিডে বিদ্যুৎ সঞ্চয়ের জন্য পুনরায় ব্যবহার করবে। যেসব ইভি ব্যাটারি ৬০-৭০ শতাংশ চার্জ ধরে রাখতে সক্ষম, সেগুলো স্টোরেজ ব্যাটারি হিসেবে ব্যবহার করা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন