ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং

অস্ট্রেলিয়ায় শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদারে আগ্রহ জানিয়েছে অস্ট্রেলিয়া। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানান ঢাকায় সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী ও ঢাকায় অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নারদিয়া সিম্পসন বৈঠকে উপস্থিত ছিলেন। 

পরে এক যৌথ ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, স্বল্পোন্নত (এলডিসি) থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণের পরও বাংলাদেশী পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া। এছাড়া অস্ট্রেলিয়ায় অবৈধ বাংলাদেশী ও শিক্ষার বিষয়ে আলোচনা হয়েছে। পরিবেশ ইস্যুতেও কথা হয়েছে বলে জানান তিনি।

পেনি ওং দুদিনের সফরে গতকাল বেলা ১১টার দিকে ঢাকায় পৌঁছান। দ্বাদশ সংসদ নির্বাচনের পর অস্ট্রেলিয়ার উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের এটিই প্রথম বাংলাদেশ সফর। গত ২৬ বছরে এটিই প্রথম কোনো অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফর। এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘আন্তরিকতাপূর্ণ বৈঠকে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি রফতানির বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশীদের মৌসুমি কর্মসংস্থান ও প্রবাসীদের কল্যাণ, অবৈধ অভিবাসন রোধ নিয়েও আলোচনা হয়েছে। সেই সঙ্গে বাংলাদেশের ১০০টি বিশেষ ইকোনমিক জোন ও ৪০টি আইটি ভিলেজে অস্ট্রেলীয় বিনিয়োগ এবং জ্বালানি ও পরিবেশ সংরক্ষণে সহযোগিতার বিষয়টিও আলোচনা করা হয়েছে বৈঠকে।’

পরে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেন, ‘সামাজিক, অর্থনৈতিক, পরিবেশ সংরক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ যে ব্যাপক উন্নতি করেছে, তা আরো এগিয়ে নিতে অস্ট্রেলিয়া পাশে থাকতে চায়।’ দুই দেশের জনগণ ও শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বাড়াতে দুই দেশই উদ্যোগ নেবে বলেও জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পেনি ওং জানান, মেরিটাইম সহযোগিতা বৃদ্ধির জন্য তার দেশের কোস্টগার্ড প্রধান বাংলাদেশ সফর করবেন। ভারত মহাসাগরীয় দুই দেশের অভিন্ন স্বার্থরক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, মানবাধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নে বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়া একযোগে কাজ করতে প্রস্তুত বলেও জানান তিনি।

এর আগে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন পেনি ওং। ভূরাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় এবং ভারত মহাসাগরীয় অঞ্চলকে ঘিরে অস্ট্রেলিয়া বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী বলে জানান তিনি। দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গেও পেনি ওং সাক্ষাৎ করেন। ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জাদুঘরেও যান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

দুদিনের এ সফরে আজ কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে পেনি ওংয়ের। পরে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন