কালজয়ী শিল্পীদের গ্রীষ্মবন্দনা

মুহম্মদ আল মুখতাফি

ভ্যান গঘের সামার ইভিনিং ইন আর্লস ছবি: আর্ট ডটকম

বইছে গ্রীষ্মের বাতাস। শীতের রুক্ষতা ও বসন্তের কোমলতার পর গ্রীষ্মের তীব্র তাপপ্রবাহ যেন ভিন্ন এক রূপ হাজির করে। গ্রীষ্মের সেই স্বতন্ত্র রূপ কালজয়ী চিত্রকরদের কাছে পরিণত হয়েছে সৃজনপ্রেরণায়। ভ্যান গঘ, দালি, পিকাসো ও গগাঁ নিজের মতো করে এঁকেছেন গ্রীষ্মের বন্দনা।

রহস্যমানব ভ্যান গঘের জন্ম ১৮৫৩ সালের ৩০ মার্চ। আঁকিয়ে হিসেবে তার ক্যারিয়ার মাত্র ১০ বছর, ১৮৮০-৯০ সাল পর্যন্ত। অথচ সংক্ষিপ্ত সময়ের মধ্যে উপহার দিয়েছেন অনন্য সব চিত্রকর্ম। দ্য স্ট্যারি নাইট, দ্য সৌয়ার ও স্টিল লাইফের মতো চিত্রকর্ম তাকে অমরত্ব দিলেও গ্রীষ্ম নিয়ে তার কিছু পেইন্টিং পৃথকভাবে নজর কাড়ে। ১৮৮৮ সালে আঁকা সামার ইভিনিং ইন আর্লসে দেখা যায় গ্রীষ্মের দিগন্ত। এদিকে ইম্প্রেশনিজম ধারার সেরা শিল্পী ক্লদ মোনে। উনিশ শতকের মাঝামাঝি প্যারিসে মোনে নতুন রীতি শুরু করেন। তার পেইন্টিং ভিথিউল ইন সামার (১৮৮০) ও পপি ফিল্ড (১৮৭৩) চিত্রকর্মে উঠে এসেছে গ্রীষ্মকালের দৃশ্য। তবে গ্রীষ্মের সবচেয়ে আকর্ষণীয় চিত্রকর্মের একটা সম্ভবত ১৫৬৫ সালে পিটার ব্রয়গলের আঁকা হারভেস্টার্স। ব্রয়গল বাস্তববাদী, তার আঁকা ছবিতে কোনো রূপকের বালাই নেই। গোটা গ্রীষ্মকাল যেন সামনে হাজির। কিছু মানুষ রোদে পুড়ে ফসল কাটছে, মাঠে কাজ করছে। চিত্রকর্মটাকে প্রথম আধুনিক ল্যান্ডস্কেপ বলে গণ্য করা হয় পশ্চিমা দুনিয়ায়। চিত্রকলার পরবর্তী ইতিহাসে এর প্রভাব ছিল সুদূরপ্রসারী। 

১৯১০ সালে দালির বয়স যখন ছয়, তখন আঁকলেন ‘ল্যান্ডস্কেপ নিয়ার ফিগারাস’। গ্রীষ্মকাল নিয়ে তার বেশকিছু কাজ রয়েছে। তবে তাদের মধ্যে সবচেয়ে পরিচিত ‘সামার’, যা ১৯৭২ সালে আঁকা। চিত্রকর্মটিতে তিনি পরাবাস্তব পথে তুলে এনেছেন গ্রীষ্মকে। 

স্পেনের গৃহযুদ্ধ চলাকালে ১৯৩৭ সালে পিকাসো যখন ‘গোয়ের্নিকা’ নিয়ে কাজ করছেন, ডোরা ছিলেন পাশে। ক্যামেরাবন্দি করেছেন বিভিন্ন পর্যায়। গ্রীষ্মকাল নিয়ে তার সবচেয়ে পরিচিত পেইন্টিং সম্ভবত ‘সামার ল্যান্ডস্কেপ’, যা আঁকা হয় ১৯০২ সালে। 

চিত্রকলার ইতিহাসে পল গগাঁর নাম অক্ষয় হয়ে আছে প্রায় দেড় শতাব্দী ধরে। তার ছবি আঁকা ইমপ্রেশনিস্ট শিল্পীদের দ্বারা অনুপ্রাণিত হয়। তবে এ ধারায় তিনি বেশিদিন সন্তুষ্ট থাকতে পারেননি। আঙ্গিক, রং ও আকৃতি নিয়ে প্রতিনিয়ত নতুন পরীক্ষা-নিরীক্ষা করেছেন। এ নিরীক্ষার অংশ হিসেবে ইউরোপের প্রথাগত পদ্ধতি থেকে বেরিয়ে এসে তিনি প্রাচ্য ও অন্যান্য সংস্কৃতির লোকশিল্পে অনুপ্রাণিত হয়েছিলেন। ফলে আজকের শিল্পরসিক মানুষ পেয়েছে কালজয়ী সব ছবি। সেটা তার গ্রীষ্ম নিয়ে আঁকা কাজেও হাজির। গ্রীষ্ম নিয়ে গগাঁর করা ল্যান্ডস্কেপগুলোর মধ্যে ১৮৯৩ সালে আঁকা তাহিতিয়ান ল্যান্ডস্কেপ অন্যতম। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন