ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট কাল

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স (ফাইল ছবি)

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে সংস্থাটির নিরাপত্তা পরিষদের ভোটাভুটি হবে আগামীকাল শুক্রবার (১৯ এপ্রিল)। ১৫ সদস্যের কাউন্সিলে স্থানীয় সময় শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল ৩টা থেকে এ ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কূটনীতিকরা। বিশ্লেষকরা বলছেন, এ ভোটে ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্র ভেটো দেবে। কেননা, এ ভোট পাস হলে তা ফিলিস্তিনকে কার্যকরভাবে একটি রাষ্ট্রের স্বীকৃতি দেবে। খবর রয়টার্স।

কূটনীতিকরা বলেছেন, একটি খসড়া প্রস্তাবে ১৯৩ সদস্যদের জাতিসংঘের সাধারণ পরিষদের কাছে ‘ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের সদস্যপদ দেয়া’র সুপারিশ করা হয়েছে। খসড়া রেজোল্যুশনটি উপস্থাপন করেছিল কাউন্সিলের সদস্য দেশ আলজেরিয়া। বৃহস্পতিবার (১৮ এপ্রিল)  বিকেলে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভোটের দিন ঠিক করা হয়। বৈঠকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মন্ত্রী ও রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

কূটনীতিকরা জানান, নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাস হতে এর পক্ষে অন্তত ৯টি ভোট প্রয়োজন এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া কিংবা চীনের কোনো ভেটো পড়া যাবে না।

যুক্তরাষ্ট্র বলছে, জাতিসংঘের মাধ্যমে নয়, সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে সরাসরি আলোচনার মধ্য দিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়া উচিত। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বুধবার বলেছেন, ‘নিরাপত্তা পরিষদে প্রস্তাবনা পাস করেই যে, আমরা দ্বিরাষ্ট্র সমাধানের পথে যাওয়ার মতো একটি অবস্থানে পৌঁছতে পারব বলে মনে হয় না।

ফিলিস্তিন বর্তমানে জাতিসংঘ সদস্য না হলেও ২০১২ সালে তারা জাতিসংঘে পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে। জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের জন্য ফিলিস্তিন বছরের পর বছর চেষ্টা চালিয়ে আসছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন