সার্চ বিজ্ঞাপনে গুগলের বিরুদ্ধে ব্যবস্থা জাপানের

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

ইয়াহুর সঙ্গে সার্চ বিজ্ঞাপনী অংশীদারত্বে বিধিনিষেধ আরোপের অভিযোগে গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জাপানের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রক সংস্থা। খবর নিক্কেই এশিয়া।

দেশটির ফেয়ার ট্রেড কমিশন এ তদন্ত পরিচালনা করছে। এর মাধ্যমে গুগলের  ব্যবসায়িক কার্যক্রম পুনর্গঠনের জন্য চাপ দেয়া হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। জাপান ফেয়ার ট্রেড কমিশন লাইন অপারেটর এলওয়াই করপোরেশনের সহযোগী প্রতিষ্ঠান ইয়াহুকে কিওয়ার্ড-টার্গেটেড সার্চ বিজ্ঞাপন প্রযুক্তি সরবরাহ করার বিষয়ে অ্যালফাবেট ইউনিটের বিরুদ্ধে তদন্ত করছে। 

আগামীতে এ বিষয়ে আর কোনো সমস্যা যেন না ঘটে সেজন্য গুগল এরই মধ্যে একটি উন্নতি পরিকল্পনা জমা দিয়েছে কমিশনের কাছে, যা গুগল শিগগিরই বাস্তবায়ন করবে বলে আশা করা হচ্ছে। তদন্তের অংশ হিসেবে জাপান ফেয়ার ট্রেড কমিশন গুগলের সার্চ পরিষেবাগুলোও খতিয়ে দেখছে। 

গুগল ও ইয়াহু উভয়ই থার্ড পার্টি ওয়েবসাইটে সার্চের ফলে বিজ্ঞাপন দেখিয়ে সাইট অপারেটরদের সঙ্গে মুনাফা আদায় করে। 

২০১০ সালে প্রতিষ্ঠান দুটি একটি জোট বেঁধেছিল, যার অধীনে ইয়াহু কিওয়ার্ড-টার্গেটেড বিজ্ঞাপনের জন্য গুগলের সার্চ ইঞ্জিন ও বিতরণ ব্যবস্থা ব্যবহার করতে পারবে। তবে ২০১০ সালের মাঝামাঝি সময়ে গুগল ইয়াহুকে থার্ড পার্টির সাইটগুলোতে সার্চ-লিংকযুক্ত মোবাইল বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করতে বলে। 

গুগলের সার্চ ইঞ্জিনে অ্যাকসেস হারানোর আশঙ্কায় ইয়াহু তখন সে অনুযায়ী গ্রাহকের সঙ্গে চুক্তি পরিবর্তন করে। মূলত এ পরিবর্তন গ্রাহকদের মোবাইল ডিভাইসে সার্চ বিজ্ঞাপন দেখানো থেকে ইয়াহুকে বিরত রাখতে পারে।

গুগলের এমন পদক্ষেপ জাপানি অ্যান্টিট্রাস্ট আইনের অধীনে অন্যায্য আচরণ কিনা তা নিয়ে ২০২২ সালে ফেয়ার ট্রেড কমিশন তদন্ত শুরু করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন