দেশের বাজারে ডুয়াল স্ক্রিন ওএলইডি ল্যাপটপ আনছে আসুস

ছবি : বণিক বার্তা

বাংলাদেশের বাজারে নতুন ল্যাপটপ আনছে গ্লোবাল ল্যাপটপ ব্র্যান্ড আসুস। জেনবুক ডুও (২০২৪) ইউএক্স৮৪০৬ নামে এটি আসবে। আলট্রা প্রিমিয়াম ও আল্ট্রা পোর্টেবল ল্যাপটপটি মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধা দেবে বলে দাবি কোম্পানির। যেকোনো সময়, যেকোনো স্থানে অর্থাৎ অন দ্য গো লেভেলের ব্যবহারের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে আসুসের এ ল্যাপটপ। এর অন্যতম একটি ফিচার হলো দুটি ডিসপ্লে, যার প্রতিটি ১৪ ইঞ্চি। দুটি ডিসপ্লেই ১২০ হার্টজের ওএলইডি টাচস্ক্রিন ফিচারের।

আসুস জেনবুক ডুও (২০২৪) ইউএক্স৮৪০৬ বিশ্বের প্রথম ডুয়াল স্ক্রিন সেটআপ। এর ডিসপ্লেতে থ্রিকে রেজল্যুশন দেয়া হয়েছে, যা ব্যবহারকারীদের দেবে দারুণ ভিজুয়াল এক্সপেরিয়েন্স। ল্যাপটপটিতে ওয়্যারলেস ব্লুটুথ কিবোর্ড ও টাচপ্যাড ফিচার রয়েছে। চাইলে এর কিবোর্ড আলাদা করা যাবে।

আসুসের নতুন ডিভাইসে একটি বিল্টইন কিকস্ট্যান্ড রয়েছে। এটি ডুয়াল স্ক্রিন মোড, ডেস্কটপ মোড, ল্যাপটপ মোড অথবা শেয়ারিং মোডে ল্যাপটপ ব্যবহারের সুযোগ দেবে। ওয়্যারলেস কিবোর্ডের সঙ্গে স্ক্রিন মোড ব্যবহার করা হলে, ১৯ দশমিক ৮ ইঞ্চি ডিসপ্লে সুবিধা পাওয়া যাবে। ডেস্কটপ মোডে ল্যাপটপটি উল্লম্বভাবেও ব্যবহার করা যাবে। ওয়্যারলেস কিবোর্ডের সঙ্গে যুক্ত করে ল্যাপটপটি ব্যবহার করলে প্রোগ্রামিং, রিসার্চ, লেখালেখি ও বড় ডাটা শিটে অ্যাক্সেসের মতো কাজগুলো আরো সহজ হবে। ল্যাপটপ মোড ব্যবহারের সময় একটি পোগো-পিন কানেক্টরের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস চার্জ হবে। ল্যাপটপটির নিচের দিকের স্ক্রিনটি প্রয়োজন হলে একটি ফুল সাইজ ভার্চুয়াল কীবোর্ড হিসেবে কনফিগার করা যাবে। এতে ব্যবহারকারীরা অনেক জায়গা জুড়ে কীবোর্ডটির সুবিধা পাবে।

শেয়ারিং মোডে মিটিং ও বিজনেস প্রেজেন্টেশনের কনটেন্টগুলো নিয়ে একই সঙ্গে কাজ করা যাবে। ল্যাপটপটিতে ইন্টেল কোর আল্ট্রা ৯ প্রসেসর, ৩২ গিগাবাইট র‌্যাম ও ২ টেরাবাইট পিসিআইই ৪.০ এসএসডি পর্যন্ত মেমোরি দেয়া হয়েছে। এতে আরো আছে দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, ইউএসবি ৩.২ জেন ১ টাইপ-এ ও এইচডিএমআই ২.১ ইন্টারফেস। এর ৭৫ ওয়াট-ব্যাটারি আর দ্রুত চার্জিংয়ের সুবিধা থাকায় ঘরের বাইরে বা ভ্রমণের সময় অনায়াসে ল্যাপটপটি ব্যবহার করা যাবে দীর্ঘ সময় ধরে। তবে এ ল্যাপটপের দাম বা বাজারজাতের সময় সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন