টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতীয় দলে পন্ত, ইংল্যান্ড ফেরাল আর্চারকে

ক্রীড়া ডেস্ক

ছবি: আইসিসি

রোহিত শর্মাকে অধিনায়ক করে আজ মঙ্গলবার আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে ভারত।

 

দল ঘোষণার আগে সবচেয়ে বেশি গুঞ্জন ছিল উইকেটকিপার নিয়ে। বিশ্বকাপের এই দলে ঠাঁই পেয়েছেন ঋষভ পন্ত ও সাঞ্জু স্যামসন। পন্ত আইপিএলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ও স্যামসন রাজস্থান রয়্যালসের অধিনায়ক। গাড়ি দুর্ঘটনায় পতিত হওয়ায় ২০২২ সালের ডিসেম্বরের পর এই প্রথম জাতীয় দলে ফিরলেন পন্ত।

 

বাদ পড়াদের মধ্যে সবচেয়ে বড় নাম লখনৌ সুপারজায়ান্ট অধিনায়ক লোকেশ রাহুল, যিনি ২০২১ ও ২০২২ আসরে খেলেছেন। এছাড়া গুজরাট টাইটান্স অধিনায়ক শুভমন গিল স্থান পেয়েছেন রিজার্ভ দলে!

 

‘এ’ গ্রুপে ভারত খেলতে পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ৫ জুন আয়ারল্যান্ড ম্যাচ দিয়ে মিশন শুরু করবে রোহিতের দল।

 

এদিকে, আজ সন্ধ্যায় দল ঘোষণা করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এই দলটির অধিনায়ক জস বাটলার। কনুইয়ের ইনজুরির কারণে ২০২৩ সালের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা জোফরা আর্চার ফিরেছেন বিশ্বকাপের দলে। ১৫ জনের এই দলে আছেন অনভিষিক্ত স্পিনার টম হার্টলি।

 

আজ বিশ্বকাপের দল ঘোষণা করল দক্ষিণ আফ্রিকাও। এইডেন মার্করামকে অধিনায়ক করে ১৫ জনের দল ঘোষণা করেছে প্রোটিয়ারা। প্রায় নয় মাস পর দক্ষিণ আফ্রিকা দলে ফিরলেন এনরিখ নরকিয়া। পিঠের চোটে ভুগছিলেন তিনি। বোলারটি বর্তমানে আইপিএল খেলছেন। এছাড়া ওপেনিং ব্যাটার রায়ান রিকেলটন ও সিমার ওটনিয়েল বার্টম্যান ডাক পেয়েছেন বিশ্বকাপের দল। এ বছর এসএটি-টোয়েন্টি লিগে দুর্দান্ত পারফর্ম করা এই দুজন প্রথমবারের মতো প্রোটিয়াদের দলে ডাক পেলেন।

 

এসএ টি-টোয়েন্টি লিগে সর্বোচ্চ রান সংগ্রাহক ও সদ্য সমাপ্ত সিএসএ টি-টোয়েন্টি লিগে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন রিকেলটন। বিশ্বকাপে সম্ভবত কুইন্টন ডি ককের সঙ্গে ওপেন করবেন তিনি। গত বিশ্বকাপ খেলে অবসর নেয়া ডি ককের এটাই হতে পারে শেষ আন্তর্জাতিক আসর।

 

এদিকে, এসএ টি-টোয়েন্টি লিগে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন বার্টম্যান, যদিও শেষ দিকে গিয়ে তাকে টপকে যান মার্কো ইয়ানসেন।  

 

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে আরো যারা বাদ পড়েছেন তারা হলেন—তেম্বা বাভুমা, রাইলি রুশো ও ওয়েন পারনেল।

 

৩ জুন নিউইয়র্কে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

 

ভারতীয় স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া, যশস্বী জয়সাল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত, সাঞ্জু স্যামসন, শিভাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আরশদীপ সিং, জশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। রিজার্ভ: শুভমন গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আবেশ খান।

 

ইংল্যান্ড স্কোয়াড: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, লিয়া, লিভিংস্টোন, আদিল রশিদ, ফিল সল্ট, রিচ টপলি, মার্ক উড।

  

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনিয়েল বার্টম্যান, জেরার্ল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, বিওন ফরতুইন, রিজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি ও ত্রিস্তান স্টাবস। রিজার্ভ: নান্দ্রে বার্গার, লুঙ্গি এনগিডি।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন