প্রথম নারী ডিজি পেল দুদক

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

প্রথম নারী কমিশনার (অনুসন্ধান) ও সচিবের পর এবার প্রথম নারী মহাপরিচালকও (ডিজি) পেল দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরিচালক পদ থেকে পদোন্নতি পেয়ে মহাপরিচালক হয়েছেন শিরীন পারভীন। নিজস্ব জনবল কিংবা প্রেষণ যেকোনো পর্যায় থেকে দুদকের ইতিহাসে তিনিই প্রথম নারী মহাপরিচালক। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুদক সচিব খোরশেদা ইয়াসমীনের সই করা প্রজ্ঞাপনে তাকে পদোন্নতি দেয়া হয়। 

শিরীন পারভীন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে জেলা দুর্নীতি দমন কর্মকর্তা হিসেবে ১৯৯৫ সালের ২৪ ডিসেম্বর যোগ দেন। ২০১৫ সালের ১০ নভেম্বর পরিচালক পদে পদোন্নতি পান। তিনি আগামী ৩০ নভেম্বর অবসরে যাবেন।

দুদকের ইতিহাসে প্রথম নারী সচিব হিসেবে নিয়োগ পান খোরশেদা ইয়াসমীন। ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে দুদকে নিয়োগ দেয়। 

দুদকের ইতিহাসে প্রথম নারী কমিশনার হিসেবে নিয়োগ পান সাবেক সচিব মোছা. আছিয়া খাতুন। ২০২৩ সালের ১৩ জুন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে তাকে দুদক কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়।

আছিয়া খাতুন সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব থাকা অবস্থায় ২০২২ সালের ৩ জানুয়ারি অবসরে যান। 

১৯৯৫ সালের ডিসেম্বরে যোগ দেয়া দুদকের নিজস্ব জনবল মো. আক্তার হোসেন, মীর মো. জয়নুল আবেদীন শিবলী ও সৈয়দ ইকবাল হোসেন ২০২২ সালের ৮ সেপ্টেম্বর ডিজি পদে পদোন্নতি পান। তাদের মধ্যে সৈয়দ ইকবাল হোসেন আজ অবসরে গেছেন। মো. আক্তার হোসেন ২০২৬ সালের ১৪ মে ও মীর মো. জয়নুল আবেদীন শিবলী ২০২৭ সালের ২৮ ফেব্রুয়ারি ডিজি পদ থেকে অবসরে যাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন