সৌদির জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করেছে বিশ্বব্যাংক

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

২০২৫ সালের জন্য সৌদি আরবের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করেছে বিশ্বব্যাংক। গত জানুয়ারিতে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির জন্য ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি পূর্বাভাস দিয়েছিল আন্তর্জাতিক সংস্থাটি। সম্প্রতি সে পূর্বাভাস বাড়িয়ে ৫ দশমিক ৯ শতাংশ নির্ধারণ করা হয়েছে। খবর আরব নিউজ।

তবে চলতি বছরের প্রবৃদ্ধি পূর্বাভাস উল্লেখযোগ্য হারে কমিয়েছে বিশ্বব্যাংক। ২০২৪ সালের প্রবৃদ্ধির হার ৪ দশমিক ১ থেকে কমিয়ে ২ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করেছে। সেই সঙ্গে গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর সামগ্রিক জিডিপি প্রবৃদ্ধির হার সংশোধন করে ২ দশমিক ৮ শতাংশে নামিয়ে আনা হয়েছে। যেখানে আগে ৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছিল। তবে ২০২৫ সালের পূর্বাভাস সংশোধন করে ৪ দশমিক ৭ শতাংশে উন্নীত করা হয়েছে। এর আগের পূর্বাভাসে এ হার ছিল ৩ দশমিক ৮ শতাংশ।

এদিকে চলতি বছরের সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ৩ দশমিক ৯ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। আগে এর হার ছিল ৩ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে ২০২৫ সালের জন্য ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। 

চলতি বছর কুয়েতের অর্থনীতি ২ দশমিক ৮ ও ২০২৫ সালে ৩ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে বিশ্বব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে বাহরাইনের অর্থনীতি চলতি বছর ৩ দশমিক ৫ ও আগামী বছর ৩ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধিতে থাকবে বলে জানা গেছে।

কাতারের অর্থনৈতিক প্রবৃদ্ধি সংশোধনেও অবনমন দেখা গেছে। দেশটির জন্য দেয়া প্রবৃদ্ধির পূর্বাভাস ২ দশমিক ৫ থেকে ২ দশমিক ১ শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক। তবে আগামী বছর এ হার ৩ দশমিক ২ শতাংশে উন্নীত হবে। ২০২৪ ও ২০২৫ সালের জন্য ওমানের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস জানুয়ারির তুলনায় দশমিক ১ শতাংশ বেড়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও অন্যান্য ভূরাজনৈতিক উত্তেজনার মাঝে জ্বালানি তেলের দাম বাড়ায় এসব দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস সংশোধন করা হয়েছে।

অন্যদিকে জিবুতি, জর্ডান, মরক্কো, তিউনিশিয়া, পশ্চিম তীর ও গাজাসহ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের জ্বালানি তেল আমদানিকারকদের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিম্নমুখী। চলতি বছর জিসিসি ও উন্নয়নশীল তেল আমদানিকারকদের মধ্যে প্রবৃদ্ধির পার্থক্য কমে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, চলতি বছর উন্নয়নশীল জ্বালানি তেল রফতানিকারকরা ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধিতে থাকবে, যদিও এ হার ২০২৩ সালের ৩ দশমিক ১ শতাংশের তুলনায় কম। অন্যদিকে উন্নয়নশীল জ্বালানি তেল আমদানিকারকদের প্রবৃদ্ধি ২০২৪ সালে ২ দশমিক ৫ শতাংশে নেমে আসবে। সামগ্রিকভাবে সংশ্লিষ্টদের প্রত্যাশা এ অঞ্চল চলতি বছরে ২ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন