ট্রাইব্যুনালে হাজির হয়ে আজ স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় দণ্ডপ্রাপ্ত গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ আজ শেষ হচ্ছে। তাই শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হয়ে তারা স্থায়ী জামিন চাইবেন। একই সঙ্গে আজ আপিল শুনানির দিনও ধার্য রয়েছে। ড. ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের জামিনের মেয়াদ ১৬ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। গত ৪ মার্চ করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চার শীর্ষ কর্মকর্তার জামিনের মেয়াদ বাড়িয়েছিলেন আদালত। 

সেই সঙ্গে ১৬ এপ্রিল আপিল শুনানির দিন ধার্য করে আদালত বলেছিলেন, আসামিদের ওইদিন আদালতে হাজির হতে হবে। একই সঙ্গে শ্রম আদালত থেকে পাঠানো মামলার এলসিআর (যাবতীয় নথি) গ্রহণের কথাও বলেন আদালত। মামলার অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।

জানতে চাইলে ড. মুহাম্মদ ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন বণিক বার্তাকে বলেন, ‘শ্রম আপিল ট্রাইব্যুনালে মঙ্গলবার (আজ) ড. ইউনূসের আপিল মামলার শুনানি হবে। একই সঙ্গে ওই মামলার জামিন ছিল ১৬ এপ্রিল পর্যন্ত। সেই মেয়াদ শেষ হওয়ায় জামিনের মেয়াদ বৃদ্ধির জন্য আদালতে হাজির হবেন ড. ইউনূস।’ 

এর আগে চলতি বছরের ১ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসকে ছয় মাসের কারাদণ্ড দেন ঢাকার শ্রম আদালত। একই সঙ্গে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। শ্রম আইনের ৩০৩(ঙ) ধারা লঙ্ঘনের দায়ে এ রায় দেয়া হয়। এছাড়া শ্রম আইন ৩০৭ লঙ্ঘন করায় ২৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন