প্রথম প্রান্তিকে আয় বেড়েছে জেপি মরগানের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

পূর্বাভাসের চেয়ে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আয় বেড়েছে জেপি মরগান চেজের। তবে নিট সুদ আয় পূর্বাভাস প্রত্যাশার চেয়ে কম হওয়ায় এ মার্কিন আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম ৬ শতাংশ কমেছে। খবর সিএনবিসি।

সম্প্রতি এক প্রতিবেদনে আয় ও মুনাফার তথ্য দেয় আর্থিক প্রতিষ্ঠানটি। বিশ্লেষকদের অনুমান ছিল শেয়ারপ্রতি আয় হবে ৪ দশমিক ১১ ডলার। এর বিপরীতে শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৪ ডলার। গত বছর আঞ্চলিক ব্যাংকিং সংকটের সময় ফার্স্ট রিপাবলিক ব্যাংক অধিগ্রহণ করে জেপি মরগান চেজ। এ বাবদ খরচ না হলেও শেয়ারপ্রতি ১৯ সেন্ট বেশি আয় হতো বলেও জানানো হয়। 

পূর্বাভাসে আয় ধরা হয়েছিল ৪ হাজার ১৮৫ কোটি ডলার। তবে প্রতিবেদনে জানানো হয়, বছরের প্রথম তিন মাসে আয় দাঁড়িয়েছে ৪ হাজার ২৫৫ কোটি ডলার, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ৮ শতাংশ বেশি। ব্যাংকটি জানিয়েছে, আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৬ শতাংশ, এর পরিমাণ ১ হাজার ৩৪২ কোটি ডলার।

জেপি মরগান আশা করছে, ট্রেডিং বাদ দিয়ে নিট সুদ আয় বাজারের ওঠানামার ওপর নির্ভর করে এ বছর ৮ হাজার ৯০০ কোটি ডলারে পৌঁছবে, যা ৮ হাজার ৮০০ কোটি ডলারের পূর্ববর্তী অনুমান থেকে বেশি, কিন্তু বিশ্লেষকদের ৯ হাজার ৬৮ কোটি ডলারের চেয়ে কম। ব্যাংকের এ পূর্বাভাস বিনিয়োগকারীদের হতাশ করেছে। যার প্রভাব পড়েছে শেয়ারবাজারে, দাম পড়েছে ৬ শতাংশের বেশি।

এদিকে জেপি মরগানের সিইও জেমি ডিমন কোম্পানির আয়কে ভোক্তা চাহিদা ও প্রাতিষ্ঠানিক ক্ষেত্রগুলো ‘শক্তিশালী’ থাকার ফলাফল বলে অভিহিত করেছেন। মার্কিন অর্থনৈতিক স্থিতিশীলতা কোম্পানির প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করেছে বলেও জানান তিনি। সঙ্গে উল্লেখ করেন, সামনে বেশকিছু চ্যালেঞ্জ আসতে পারে। এর মধ্যে রয়েছে ভূরাজনৈতিক দ্বন্দ্ব ও মূল্যস্ফীতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন