নিতাইগঞ্জে মুগ ও অ্যাংকর ডালের বাজার ঊর্ধ্বমুখী

বণিক বার্তা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

ছবি: ফাইল/নিজস্ব আলোকচিত্রী

নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে মুগ ও অ্যাংকর ডালের দাম আরেক দফা বেড়েছে। সপ্তাহের ব্যবধানে কেজিতে মুগ ডালের দাম ৬ টাকা এবং অ্যাংকরের দাম বেড়েছে ৭ টাকা। তবে দেশী মসুরসহ অন্যান্য ডালের কিছুটা কমেছে।

ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে বাড়তি চাহিদা ও মিল থেকে সরবরাহ কম থাকায় মুগ ডালের দাম বেড়েছে। বর্তমানে প্রতি কেজি মুগ ডাল বেচাকেনা হচ্ছে ১৬১ টাকা দরে, যা এক সপ্তাহ আগে ছিল ১৫৫ টাকা।

অ্যাংকর ডাল বাজারে বেচাকেনা হচ্ছে ৭৪ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৬৭ টাকা।

এদিকে দেশী মসুর ডাল বাজারে বেচাকেনা হচ্ছে ১২০ টাকা কেজি, যা রোজার শুরুতে ছিল ১২৪ টাকা। দিল্লি সুপার ডাল বেচাকেনা হচ্ছে ১২৩-১২৪ টাকা কেজি, যা দুই সপ্তাহ আগে ছিল ১২৮ টাকা। বোল্ডার মসুর ডাল বেচাকেনা হচ্ছে ১০২ টাকা দরে, যা দুই সপ্তাহ আগে ছিল ১০৪ টাকা। ফাটি মসুর ডাল বেচাকেনা হচ্ছে ৯৮ টাকা কেজি, যা রোজার শুরুতে ছিল ১০৪ টাকা।

খেসারি ডাল বাজারে বেচাকেনা হচ্ছে ৮৮ টাকা কেজি, যা কিছুদিন আগে ছিল ১১২ টাকা। বুটের ডাল বেচাকেনা হচ্ছে ৮৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৮৭ টাকা। চোনা বুট বাজারে বেচাকেনা হচ্ছে ৯১ টাকা ৫০ পয়সা, যা দুই সপ্তাহ আগে ছিল ৮৫ টাকা।

ব্যবসায়ী শিব নাথ জানান, ডালের ব্যবসা মূলত নিয়ন্ত্রণ করে বড় করপোরেট কোম্পানিগুলো। নিতাইগঞ্জের বেশির ভাগ ডালের মিল বন্ধ। মালিকরা মিলগেট থেকে যে রেটে ডিও বা এসও বিক্রি করে তার সঙ্গে পরিবহন খরচ ও দোকান ভাড়াসহ আনুষঙ্গিক খরচ যুক্ত করে আমরা বাজারে বেচাকেনা করি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন