আট মাস পর কমল এলপি গ্যাসের দাম

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আট মাস পর কমানো হলো। চলতি মাসের জন্য ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গতকাল সন্ধ্যা ৬টা থেকে এ দাম কার্যকর হয়। 

গতকাল রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এলপিজির নতুন দাম ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান মো. নুরুল আমিন। তিনি জানান, সৌদি আরামকোর মূল্য অনুযায়ী এলপিজির কাঁচামাল প্রোপেন ও বিউটেনের গড় মূল্য মার্চে ছিল ৬৩৬ দশমিক ৫০ ডলার। এপ্রিলে তা ১৮ দশমিক ২৫ ডলার কমে হয়েছে ৬১৮ দশমিক ২৫ ডলার।

বিইআরসি চেয়ারম্যান বলেন, ‘ফেব্রুয়ারিতে প্রতি ডলারের দাম ধরা হয়েছিল ১২০ টাকা ৫২ পয়সা, মার্চে সেটা আরেকটু কমিয়ে ১১৯ টাকা ৮৯ পয়সা ধরা হয়। এপ্রিলে ধরা হয়েছে ১১৮ টাকা ৭৫ পয়সা। সৌদি আরামকোর সিপি মূল্য কিছুটা কমায় এবং ডলারের বিপরীতে টাকা কিছুটা শক্তিশালী হওয়ায় এলপিজির দাম কমেছে।’ 

চলতি মাসের জন্য এলপিজির দাম কেজিতে ৩ টাকা ৩৪ পয়সা কমিয়ে ১২০ টাকা ১৮ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি। গত মাসে প্রতি কেজি এলপিজির দাম ছিল ১২৩ টাকা ৫২ পয়সা। অর্থাৎ ১২ কেজির সিলিন্ডারের দাম কমেছে ৪০ টাকা। মার্চে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ৪৮২ টাকা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিইআরসি সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান ও ড. মো. হেলাল উদ্দিন।

এলপিজির দাম সর্বশেষ কমেছিল গত বছরের জুলাইয়ে। ওই মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ৭৫ টাকা কমিয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করে বিইআরসি। এরপর টানা আট মাস দাম বাড়ে। আগস্টে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ১৪০ টাকা নির্ধারণ করা হয়। এরপর সেপ্টেম্বরে ১ হাজার ২৮৪, অক্টোবরে ১ হাজার ৩৬৩, নভেম্বরে ১ হাজার ৩৮১ ও ডিসেম্বরে ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করা হয়। চলতি বছরের জানুয়ারিতে ছিল ১ হাজার ৪৩৩ টাকা। ফেব্রুয়ারিতে বেড়ে দাঁড়ায় ১ হাজার ৪৭৪ টাকা।

২০২১ সালের এপ্রিল থেকে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন