আন্দোলনকারীদের পক্ষে বিশ্বনেতাদের তৎপর হওয়ার আহ্বান ড. ইউনূসের

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে জাতিসংঘের পাশাপাশি বিশ্বনেতাদের তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। সোমবার এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি।

বিবৃতিতে ড. ইউনূস বলেন, ‘যারা প্রতিবাদ করার অধিকার প্রয়োগ করছে, তাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করার জন্য আমি বিশ্বনেতা ও জাতিসংঘকে তাদের এখতিয়ারের মধ্যে সবকিছু করার জন্য জরুরি ভিত্তিতে আহ্বান জানাচ্ছি। এ আন্দোলনকে কেন্দ্র করে যেসব হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, তার অবশ্যই তদন্ত হওয়া উচিত।’ ইন্টারনেট সেবা বন্ধ থাকায় ‘প্রোটেক্ট ইউনূস’ ক্যাম্পেইনের মাধ্যমে ড. ইউনূস এ বিবৃতি দেন।

আন্দোলনের মুখে ২০১৮ সালের সরকারি চাকরিতে কোটা বাতিল করে পরিপত্র জারি করা হয়। ওই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন সাতজন। রিটের পরিপ্রেক্ষিতে ৫ জুন কোটা পদ্ধতি বাতিলের পরিপত্রকে হাইকোর্ট অবৈধ ঘোষণা করলে নতুন করে আন্দোলন শুরু হয়। আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় গত এক সপ্তাহে দেশে শতাধিক মানুষের মৃত্যু হয়। এর মধ্যে ১৬ জুলাই মৃত্যু হয় ছয়জনের। পরদিন সহিংসতা ছড়িয়ে পড়লে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ১৮ জুলাই সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেন কোটা আন্দোলনকারীরা। এদিন আন্দোলনকারীরা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক ও রেলপথ অবরোধ করেন। ওইদিন সংঘাতে প্রাণ যায় ২৭ জনের। এরপর ১৯ জুলাই ৫৮ জন, ২০ জুলাই ২৪, ২১ জুলাই ১৫ ও ২২ জুলাই নয়জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন