লোকসভা নির্বাচনের পর ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী —পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ভারতের লোকসভা নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি সফর করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

সরকারপ্রধানের প্রথম দ্বিপক্ষীয় সফর সম্পর্কে জানতে চাওয়া হয় পররাষ্ট্রমন্ত্রীর কাছে। জবাবে মন্ত্রী বলেন, ‘‌প্রধানমন্ত্রীর অবশ্যই ভারত সফর হবে। তবে ভারতে নির্বাচনের পরে। সেটি কখন হবে, তা নিয়ে কোনো আলোচনা এখনো আমাদের অফিশিয়াল লেভেলে হয়নি।’

প্রধানমন্ত্রীর সফর নিয়ে গণমাধ্যমের সংবাদের পরিপ্রেক্ষিতে হাছান মাহমুদ বলেন, ‘‌আপনি যে সংবাদটি পত্রিকায় দেখেছেন, আমিও সেটি দেখেছি।’ গত বছরের সেপ্টেম্বরে দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেন শেখ হাসিনা। তখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় এবং একান্ত বৈঠক করেন তিনি। বাংলাদেশে দ্বাদশ নির্বাচনের আগে ওই সফর ছিল সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রীর শেষ সফর।

৭ ও ৮ এপ্রিল ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েইরার ঢাকা সফরে কারিগরি সহায়তা নিয়ে একটি চুক্তি এবং ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষাবিষয়ক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ‘‌পর্তুগালে প্রায় ২০ হাজার বাংলাদেশীর মধ্যে অর্ধেক সেখানে নাগরিকত্ব পেয়েছেন। পর্তুগাল ও বাহরাইনে দক্ষ জনশক্তি রফতানি বৃদ্ধি এবং রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে নিউজিল্যান্ডসহ সবার সহযোগিতা নিয়ে আমরা আলোচনা করেছি। মিয়ানমারের ‌ডিলে ট্যাকটিক নিয়েও কথা হয়েছে। ভিসা সহজ করতে পর্তুগাল ঢাকায় একটি কনসাল জেনারেলের অফিস খোলার পরিকল্পনা করছে। নিউজিল্যান্ডের সঙ্গে উচ্চ পর্যায়ের পারস্পরিক সফরের বিষয়েও কথা হয়েছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন