সিরিয়ার ১০ সরকারি কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। ছবি : আনাদোলু

সিরিয়ার কয়েকজন কর্মকর্তার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।  তাদের বিরুদ্ধে দেশটির জনগণের ওপর আক্রমণ ও মানবাধিকার লঙ্ঘনসহ একাদিক অভিযোগ আনা হয়েছে।  খবর আনাদোলু।

গতকাল শুক্রবার (২৯ মার্চ) নতুন এক নিয়ম অনুযায়ী দেশটির সরকারি দায়িত্বের সঙ্গে যুক্ত আছেন বা ছিলেন এমন ১০ নাগরিকের ওপর এ ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ নিষেধাজ্ঞার জারি করেছেন। সিরিয়ার ওই ১০ কর্মকর্তার পাশাপাশি তাদের পরিবারকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

এর আগে ২০২৩ সালের ডিসেম্বরে ১১ সিরিয়ার কর্মকর্তাকে ভিসা দেবে না বলে জানায় যুক্তরাষ্ট্র। 

ম্যাথিউ মিলার বলেন, সিরিয়ার রাজনৈতিক সমস্যা সমাধানে বাস্তব অগ্রগতি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র আসাদ সরকারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে ইচ্ছুক নয়।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র এখনো সিরিয়ার জনগণের স্বাধীনতা ও সম্মানের দাবিকে সমর্থন করে।

২০১১ সালের ১৫ মার্চ সিরিয়ারে আলোচিত বিক্ষোভের ১৩ বছর পার হয়েছে সম্প্রতি। যার সূত্রপাত বিদ্যালয়ের দেয়ালে কিছু ছাত্রের বাশার আল-আসাদ সরকারবিরোধী লেখালেখির মাধ্যমে, এক পর্যা য়ে ওই প্রতিবাদ গৃহযুদ্ধে রূপ নেয়। এরপর দেশটিতে মারা গেছেন অসংখ্য মানুষ। এ সময় বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ১০ লাখ ৪০ হাজার মানুষ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন