কুয়াকাটা সমুদ্রসৈকতে মৃত জোড়া কচ্ছপ উদ্ধার

বণিক বার্তা প্রতিনিধি I পটুয়াখালী

ছবি : বণিক বার্তা

কুয়াকাটা সমুদ্রসৈকত থেকে দুটি মৃত কচ্ছপ উদ্ধার করা হয়েছে। যার একটির ওজন প্রায় ৪০ কেজি। অন্যটির ওজন ৩৫ কেজি। বৃহস্পতিবার রাত ১২টার দিকে সৈকতের পশ্চিম দিকে কচ্ছপ দুটি দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু। উদ্ধারের পর মাটিচাপা দেয়া হয় কচ্ছপ দুটিকে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ, প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করছে গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশ। প্রতিষ্ঠানটির সহযোগী গবেষক (ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্প) সাগরিকা স্মৃতি বলেন, ‘মূলত সাগরে জেলিফিশের আধিক্য বেড়ে যাওয়ায় কচ্ছপগুলো তীরে আসতে পারে। কারণ কচ্ছপ জেলিফিশ খেতে পছন্দ করে। যে দুটি কচ্ছপ উদ্ধার করা হয়েছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া। এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে।’

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তক্ষরণ হচ্ছে। কোনো কিছুর সঙ্গে আটকে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত বছরের মাঝামাঝি বেশকিছু কচ্ছপের দেখা মিলছিল সৈকতে। তবে ২০২৪ সালে এই প্রথম কচ্ছপ পাওয়া গেলে। সামুদ্রিক প্রাণীর এমন মৃত্যু সমুদ্রের পরিবেশের জন্য হুমকির কারণ।

মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির সদস্যদের কাছে তথ্য পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়েছিলেন। মৃত কচ্ছপ থেকে দুর্গন্ধ ছড়াচ্ছিল। তাই ডলফিন রক্ষা কমিটি, বন বিভাগ ও ইকোফিশের সমন্বয়ে মাটিচাপা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন